এ মাসেই কাজ শুরু করবে ‘গুজব শনাক্তকরণ সেল’ : তারানা

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
০৯ অক্টোবর, ২০১৮ ২২:১১:৫৯
#

তথ্য অধিদপ্তরের উপ-প্রধান তথ্য অফিসার রিফাত জাফরীনকে প্রধান করে ৯ সদস্যের ‘গুজব শনাক্তকরণ সেল’ গঠন করা হয়েছে। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়মিত পর্যবেক্ষণ করবে এ মনিটরিংসেল। এ সেল চলতি মাসে কার্যক্রম শুরু করবে। বললেন তথ্যপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।


আজ মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।


তারানা হালিম বলেন, এ সেলের কাজ হচ্ছে কোনটি গুজব সেটা শনাক্ত করে মিডিয়াকে অভিহিত করা। এটাতে আমাদের মূল চ্যালেঞ্জ হচ্ছে গুজব কোনটা, সেটাকে শনাক্ত করা। মিথ্যা বা অসত্য বানোয়াট তথ্য বা অতিরঞ্জন, যেটির কারণে সাম্প্রদায়িক সম্প্রতি ক্ষুন্ন হয়, রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হয়।


তিনি বলেন, আমরা আশা করছি চলতি মাসেই তথ্য মন্ত্রণালয় এই সেলের কাজ শুরু করবে। আমরা যদি মনে করি তথ্য অধিদপ্তরের এ সেলের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য আরও একটি কমিটি গঠন করা প্রয়োজন। তাহলে আরও একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে।


তথ্য প্রতিমন্ত্রী বলেন, পরবর্তীতে গুজবগুলোর তালিকা তথ্য মন্ত্রণালয় থেকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে ফিল্টার করার জন্য বিটিআরসির কাছে পাঠিয়ে দেয়া হবে। গুরুত্ব বিবেচনায় আমরা এটি দৈনিক বা সাপ্তাহিকভাবে করা হবে।


এ জন্য তথ্য মন্ত্রণালয়সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের এক সঙ্গে কাজ করতে হবে।


এ সময়ে সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


এমআর


 

Print