ভোলায় ইলিশ শিকারের দায়ে ১৫ জেলের জেল-জরিমানা

ভোলা প্রতিনিধি
টাইম নিউজ বিডি,
১১ অক্টোবর, ২০১৮ ১৩:৩৯:০৪
#

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদী থেকে ১৫ জেলেকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে ১১ জেলেকে ১ বছর করে কারাদণ্ড ও ৪ জেলেকে জরিমানা করা হয়েছে।


বুধবার (১০ অক্টোবর) বিকেলে তাদের আটক করা হয়। পরে তাদেকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামলা হোসেনের আদালতে হাজির করলে তিনি এ রায় দেন।


জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, সদর উপজেলা নিবার্হী অফিসার কামাল হোসেনের নেতৃত্বে মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নৌ-পুলিশের একটি টিম মেঘনা ও তেঁতুুলিয়া নদীতে অভিযান চালায়।


অভিযানে দুই নদীর ইলিশা ও তুলাতলী এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে ১৫ জনকে আটক করা হয়। এছাড়াও একটি ট্রলার ও ১৫ কেজি ইলিশ ও ৭ হাজার ২শ’ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।


আটককৃদের ভ্রাম্যমান আদালতে হাজির করলে ১১ জেলেকে ১ বছর করে কারাদণ্ড ও ৪ জেলেকে ৫ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দকৃত মাছ এতিমখানায় বিতরণ করা হয় এবং জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়।
ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।


উল্লেখ্য, ইলিশের প্রধান প্রজনন মৌসুমের ৭ অক্টোবর থেকে রোববার (২৮ অক্টোবর) পর্যন্ত ইলিশ ধরা, জাল ফেলা, বিক্রি ও পরিবহনে, মজুদে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।



শাহীন/জেড

Print