সৌদি সাংবাদিক হত্যায় জড়িতদের নাম প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১১ অক্টোবর, ২০১৮ ১৪:০৭:৫১
#

তুরস্কে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হওয়া সৌদি সাংবাদিক খাশোগিকে পরিকল্পিতভাবে ভিতরে হত্যা করা হয়েছে বলে প্রথম থেকে জোরালোভাবে দাবি জানিয়ে আসছে তুরস্ক।


পাশাপশি তুরস্কে দুই কর্মকর্তা এটাও দাবি করেছে সৌদি আরব ১৫ সদস্যের একটি টিম তুরস্কে এসে খাশোগিকে হত্যা করে চলে যায়। তারা সাংবাদিক খাশোগিকে হত্যা করার জন্য কয়েকদিন আগে তুরস্কে আসে।


এবার সেই জড়িত ১৫ সদস্যের নাম ও ছবি প্রকাশ করেছে তুরস্ক। ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে খাশোগিকে হত্যার পর এই ব্যক্তিরা তুরস্ক ছেড়ে চলে যায়।


মঙ্গলবার তুরস্কের ‘ডেইলি সাবাহ’ তাদের পরিচয় প্রকাশ করেছে। পত্রিকাটি বলেছে, ওই ব্যক্তিরা দুটি ব্যক্তিগত বিমানে করে রিয়াদ থেকে ইস্তাম্বুলে আসে।


গত ২ অক্টোবর যেদিন খাশোগি সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন একই দিন তারাও সেখানে প্রবেশ করে। এসব ব্যক্তি কনস্যুলেটে যাওয়ার আগে নিকটবর্তী দুটি আন্তর্জাতিক হোটেলে ওঠেন। কনস্যুলেটের অপারেশন শেষ করে ওইদিনই তারা তুরস্ক ত্যাগ করেন। খাশোগির নিখোঁজ হওয়ার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য এসব সন্দেহভাজন ব্যক্তিকে তুরস্কের কর্তৃপক্ষ এখন খুঁজছে বলেও সংবাদ মাধ্যমটি জানিয়েছে।


এদিকে এ ঘটনার তদন্তের সঙ্গে জড়িত একজন কর্মকর্তার ঘনিষ্ঠ একটি সূত্র মিডলইস্টআই সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সন্দেহভাজন তিন ব্যক্তি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে নিরাপত্তা দেয়ার দায়িত্বে নিয়োজিত বিশেষ ইউনিটের সদস্য। এদের একজন সৌদি নিরাপত্তা বাহিনীর ফরেনসিক বিভাগের প্রধান বলেও ওই সূত্রটি জানিয়েছে।


অন্যদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরিমি হান্ট লন্ডনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে তলব করেছেন এবং নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগির বিষয়ে অবিলম্বে যথোপযুক্ত জবাব চেয়েছেন। এরপর তিনি সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আয-জোবায়েরের সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং খাশোগির নিখোঁজের ঘটনায় রিয়াদকে সতর্ক করেন।


জেড

Print