কালো ধারা বাতিলের দাবিতে সাংবাদিকদের অবস্থান কর্মসূচি পালন (ভিডিও)

মো. মুস্তাঈন বিল্লাহ
টাইম নিউজ বিডি,
১১ অক্টোবর, ২০১৮ ২২:৩৮:৪৪
#

গণতন্ত্র, গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতাবিরোধী ‘ডিজিটাল নিরাপত্তা আইন’র কালো ধারা বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি পানল করেছে সাংবাদিকরা।


আজ (১১ অক্টোবর) বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে এই অবস্থান কর্মসূচি পানল করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সাংবাদিকরা।


বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী সকলকে রাজপথে নেমে আসার আহ্বান জানিয়ে আগামী ১৭ অক্টোবর (বুধবার) জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিক সমাবেশের ঘোষণা দেন।


রুহুল আমিন গাজীর সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ। 


শওকত মাহমুদ বলেন, এটা এমন একটা আইন, আপনি কোথাও ই-মেইল পাঠালেন, সেটা যদি তার পছন্দ না হয়, তাহলে সে আপনার বিরুদ্ধে মামলা করতে পারবে এবং বিনা জামিনে মাসকে মাস আপনাকে জেলে রাখতে পারবে। যদি কোন রাজনৈতিক দল কোনও কর্মসূচি পত্রিকা বা টিভি অফিসে ই-মেইল পাঠায় এবং ওই পত্রিকা অফিসের যদি তা পছন্দ না হয়। যদি মনে করে এই কর্মসূচি রাষ্ট্রবিরোধী সে মামলা করলে বিনা জামিনে মাসকে মাস জেলে থাকতে হবে। এই ধরনের আইন পৃথিবীতে আছে কিনা আমরা কেউ জানিনা।



আরও পড়ুন: প্রতিশ্রুতি পূরণ না করায় হতাশ সম্পাদক পরিষদ


সাংবাদিক নেতা আরও বলেন, এটা শুধু অনুসন্ধানি সাংবাদিকতার জন্য বাধা নয়, যে কোন সাংবাদিকতার জন্যই বাধা হবে। এই অইন শুধ সাংবাদিকদের মত প্রকাশের জন্য বাধা নয়, সাংবাদিকদের রুটি-রুজির জন্যও বিরাট বাধা সৃষ্টি করবে। মালিক সাংবাদিকদের চাকরি রাখতে চাইবেনা। ফটো সাংবাদিকরা ছবি তুলবে, বলবে আপনাদের ছবি ছাপার দরকার নাই। কারন এই ছবির সরকার বিরোধী। বাংলাদেশকে মিডিয়া মুক্ত করার চক্রান্ত আছে এই আইনে।


প্রেসক্লাবের সাবেক সভাপতি বলেন, কোন ভোট কেন্দ্রে ঢুকতে পারবেন না ছবি তুলতে পরবেন না সেটা সরকারি স্থাপনা হিসেবে বিবেচিত হয়ে থাকে। বাংলাদেশ এমন একটি দেশে হিসেবে এগিয়ে যাচ্ছে যেখানে কোন গণতন্ত্র থাকবে না শুধু থাকবে সরকারের প্রশংসা। স্বৈরাচারের প্রশংসা।


তিনি বলেন, আমি সম্পাদক পরিষদ ও বিভিন্ন সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক প্রতিষ্ঠাগুলোর কাছে আহ্বান জানাই আসুন আমরা ঐক্যবদ্ধভাবে এই কালো আইনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি।


বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী সকলকে রাজপথে নেমে আসার আহ্বান জানিয়ে আগামী ১৭ অক্টোবর (বুধবার) জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিক সমাবেশের ঘোষণা দেন। তিনি বলেন, সেই দিন কালো আইন বাতিলের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। আর যতক্ষণ পর্যন্ত আইনটি প্রত্যাহার করে গেজেট (প্রজ্ঞাপন) না হবে ততক্ষণ পর্যন্ত আমাদের এই আন্দোলন চলতেই থাকবে।


অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন বিএফইউজের সিনিয়র সহ-সভাপতি নুরুল আমিন রোকন, সহ-সভাপতি মোদাব্বের হোসেন, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা, সাবেক সভাপতি একেএম মহসিন ও বিএফইউজের সাবেক মহাসচিব এমএ আজিজ।


এছাড়া, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামাল, ডিইউজে কার্যনির্বাহী সদস্য এইচ আল আমিন, ডিএম অমরসহ শতাধিক সাংবাদিক অবস্থান কর্মসূচিতে অংশ নেন।


এমবি   

Print