উগান্ডায় ভূমিধসে নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৩ অক্টোবর, ২০১৮ ১৪:৪১:০৭
#

আফ্রিকার দেশ উগান্ডায় একটি ভূমিধসে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির পূর্বাঞ্চলে মাউন্ট এলগনের খাড়াই ধসে পড়লে ঘরবাড়ি এবং গবাদিপশু মাটি চাপা পড়ে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


বৃহস্পতিবার দেশটির বুদুদা জেলার বুকালাসি শহরে এই ভূমিধসের ঘটনা ঘটে। উদ্ধারকারীরা ধ্বংসাবশেষের ভেতর থেকে জীবিত ও ভুক্তভোগী উদ্ধারে কাজ করে যাচ্ছে। ভূমিধসের ঘটনায় এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে।


উগান্ডার প্রেসিডেন্ট ইয়েরি মুসেভেনি এক টুইট বার্তায় লিখেন, আমি বুদুদা জেলায় ভূমিধসের ধ্বংসযজ্ঞের বেদনাদায়ক খবর পেয়েছি। আক্রান্ত এলাকায় উদ্ধার টিম পাঠানো হয়েছে। আরও দুর্যোগে ঠেকাতে বিকল্প ব্যবস্থা বের করা চেষ্টা করছে সরকার বলেও জানান তিনি।


উগান্ডা রেডক্রসের মুখপাত্র আইরিন নাকাসিতা বলেছেন, আমি ৩৪ জনের মৃত্যু নিশ্চিত করতে পারি। তবে কতজন নিখোঁজ রয়েছে সেটি আমাদের মূল্যায়নের পরই বলা যাবে।


নাকাসিতা বলেন, ভারী বৃষ্টিপাতের পর নদীতে জোয়ার দেখা দেয়। পানির এই ধারা পাহাড় বেয়ে নিচে নামার সময় সঙ্গে করে বড় পাথর নিয়ে আসে যা মানুষজনের ঘরবাড়ি ধ্বংস করে দেয়।


তিনি আরও বলেন, আক্রান্ত এলাকায় ত্রিপল, চাদর ও পানি পরিশোধন ট্যাবলেটসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী সরবরাহ করছে রেডক্রস।


প্রাকৃতিক দুর্যোগ ও সংঘাত পরবর্তী সহায়তা প্রদানকারী একটি সংস্থার পরিচালক নাথান তুমুহামইয়ে বলেছেন, চার থেকে পাঁচ গ্রাম এবং সম্ভবত একটি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।


উল্লেখ্য, ২০১০ সালের মার্চে বুদুদায় একটি ভূমিধসের ঘটনায় কমপক্ষে ১০০ জনের মৃত্যু হয়েছিল। ২০১২ সালে এই অঞ্চলেই আরেকটি ভূমিধসে তিনটি গ্রাস মাটির সঙ্গে মিশে গিয়েছিল।


জেড

Print