খাশোগি হত্যার দায় স্বীকার করছে সৌদি: সিএনএন

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৬ অক্টোবর, ২০১৮ ১৫:২৬:৩৭
#

ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার দায় স্বীকার করে একটি প্রতিবেদন তৈরি করছে সৌদি আরব। নামহীন দুটি সূত্রের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।


সিএনএনের খবরে বলা হয়েছে, সৌদির প্রতিবেদনে বলা হবে যে তুরস্ক থেকে খাশোগিকে অপহরণের উদ্দেশ্যে চালানো জিজ্ঞাসাবাদের কারণে তার মৃত্যু হয়।


একটি সূত্র জানিয়েছে, কোনও ধরনের অনুমতি এবং স্বচ্ছতা ছাড়াই ওই কাজ করা হয়েছিল এবং জড়িতদের দোষী উল্লেখ করা হবে ওই প্রতিবেদনে। আরেকটি সূত্র জানিয়েছে, ওই প্রতিবেদন এখনও তৈরি করা হচ্ছে এবং পরিবর্তন আনা হতে পারে এমন বিষয়টিও মাথা রাখা হচ্ছে।


ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি গেল ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর প্রবেশের পর আর দেখা যায়নি। সৌদি কর্তৃপক্ষের দাবি, ওইদিনই তিনি কনস্যুলেট থেকে বের হয়ে গেছেন, যদিও এর স্বপক্ষে কোনও তথ্য-প্রমাণ দিতে পারেনি তারা।


ওইদিন কনস্যুলেটের বাইরে অপক্ষোয় থাকা খাশোগির তুর্কি বাগদত্তা হ্যাটিস সেনজিজ জানান, সে ভেতরে ঢোকার পর আর তাকে দেখতে পাইনি।


তবে খাশোগির নিখোঁজ হওয়ার ঘটনায় সৌদি আরবের সঙ্গে পশ্চিমাদের কূটনীতিক দ্বন্দ্ব দেখা দেয়। এমন পরিস্থিতিতে এ মাসের শেষের দিকে রিয়াদে অনুষ্ঠিতব্য একটি বিনিয়োগ সম্মেলন থেকে অনেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান নিজেদের সরিয়ে নিয়েছে।


এদিকে খাশোগির ঘটনায় সৌদি ও তুরস্কের সম্পর্কের মধ্যেও তিক্ততা দেখা দেয়। তুরস্কের অভিযোগ সৌদি কনস্যুলেটের ভেতরই খাশোগিকে হত্যা করা হয়েছে। এটি প্রমাণে তারা বিভিন্ন তথ্য প্রমাণ উপস্থাপনও করেছে। তবে সৌদির ভাষায় তুরস্কের এমন দাবি অযৌক্তিক।


এমআর


 

Print