রোনালদোর স্মৃতিঘেরা ম্যাচে জুভেন্টাসকে জেতালেন দিবালা

স্পের্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৪ অক্টোবর, ২০১৮ ১৭:২৮:১৯
#

ক্রিস্তিয়ানো রোনালদো ওল্ড ট্রাফোর্ডে খেলতে যাওয়া মানেই বাড়তি আবেগ, বাড়তি আলোচনা, বাড়তি কৌতূহল। আবেগটা রোনালদোর জন্য। এই ওল্ড ট্রাফোর্ডেই তার রোনালদো হয়ে উঠা। এখানকার প্রতিটা ঘাস, ধুলিকণা তার অসংখ্য স্মৃতির স্বাক্ষী। নিজের সেই ‘আপন ঘরে’ খেলতে গেলেই আবেগপ্রবণ হয়ে পড়েন পর্তুগিজ সুপারস্টার।


আলোচনা, কৌতূহলটা তুঙ্গে থাকে, রোনালদো নিজের সাবেক ক্লাবের বিপক্ষে কি করেন তা নিয়ে। কিন্তু এবার আর নিজের সাবেক ক্লাবের বিপক্ষে গোল করতে পারেননি পর্তুগিজ তারকা। তবে তার বর্তমান দল জুভেন্টাস ঠিকই জয় পেয়েছে। মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১- গোলে হারিয়েছে জুভেন্টাস।


২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার পর এর আগেও রিয়াল মাদ্রিদের হয়ে ওল্ড ট্রাফোর্ডে খেলতে এসেছেন রোনালদো। সেবার করেছিলেন গোলও। কিন্তু গোল করার পর সেদিন উদযাপন করেননি। বরং প্রিয় ক্লাবের সমর্থকদের ভালোবাসার প্রতিদানে গোল করার পর দুহাত উপরে তুলে ফেলেন! যেন গোল করে অপরাধ করে ফেলেছেন। তাই ক্ষমা চাইছেন ওল্ড ট্রাফোর্ডে দর্শকের কাছে! যারা তাকে এতো এতো ভালোবাসা দিয়েছেন, তাদেরকে গোল হজম করা কষ্ট দেওয়া তো একরকম অপরাধই। এবার অবশ্য তাকে অপরাধী সাজতে হয়নি। কাল তিনি গোল পাননি।



কাল জুভেন্টাসকে জয় এনে দিয়েছেন আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা। ১৭ মিনিটে ম্যাচের একমাত্র গোলটা করেছেন তিনিই। তবে দিবালাকে পাস দিয়েছেন রোনালদোই। মানে নিজে গোল না করলেও ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে দেওয়া গোলে অবদান আছে তার।


দারুণ এই জয়ে শেষ ষোলতে উঠার দৌড়ে জুভেন্টাস নিজেদের অবস্থানটা শক্ত করল আরেকটু। অন্যদিকে নিজেদের ঘরের মাটির এই হারে ওল্ড ট্রাফোর্ডে হতাশার অন্ধকারটা আরও ঘণীভূত। তার চেয়েও বড় কথা, কোচ হোসে মরিনহোর চাকরি হারানোর শঙ্কাটা আরও গাঢ় হলো। মৌসুমের শুরুটা একদমই ভালো হয়নি ইউনাইটেডের। দলের ব্যর্থতার জন্য কোচ মরিনহোকে ছাঁটাইয়ের দাবি উঠেছে। কালকের এই হার সেই দাবিকে আরও জোরালো করল।


১-০ সেকআর মূলত সমানে সমানে লড়াইয়ের কথাই বলে। কিন্তু বাস্তবতাটা সম্পূর্ণ ভিন্ন। ব্যর্থতার কানাগলি দিয়ে হাঁটা মরিনহোর ইউনাইটেড জুভেন্টাসের সঙ্গে পাল্লা দেওয়া দূরের কথা, চোখই রাঙাতে পারেনি। শুরু থেকে শেষ, ম্যাচের পুরো সময়েই বল দখলের লড়াই দাপট দেখিয়েছে জুভেন্টাস। ইউনাইটেডের কপাল ভালো যে, মাত্র ১টি গোল হজম করতে হয়েছে তাদের।



ইউনাইটেড হারলেও ম্যানচেস্টারের আরেক দল ম্যান সিটি ঠিকই তুলে নিয়েছে বড় জয়। শাখতার দোনেৎস্কে মাঠের গিয়ে পেপ গার্দিওলার সিটি জিতেছে ৩- গোলে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কাল জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, এএস রোমা এবং আয়াক্সও। রিয়াল ২-১ গোলে হারিয়েছে চেক ক্লাব ভিক্টোরিয়া প্লজেনকে। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ ২- গোলে জিতেছে এইকে অ্যাথেন্সের বিপক্ষে। নিজেদের মাঠে রোমা ৩- গোলে উড়িয়ে দিয়েছে রাশান ক্লাব সিএসকেএ মস্কোকে। ডাচ ক্লাব আয়াক্স ১-০ হারিয়েছে পর্তুগিজ ক্লাব বেনফিকাকে।


মঙ্গলবার রাতে সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচটি হয়েছে জার্মানির রেইন নেকার অ্যারেনা স্টেডিয়ামে। হোফেনহেইম ও ফরাসি ক্লাব অলিম্পিক লিঁও’র মধ্যকার যে ম্যাচটি ড্র হয়েছে ৩-৩ গোলে। ইয়ং বয়েজ ও ভ্যালেন্সিয়ার মধ্যকার রাতের অন্য ম্যাচটিতে ড্র হয়েছে ১-১ গোলে।


এসএম

Print