সংকট সহিংস রক্তপাতে রূপ নিতে পারে: কারু জয়াসুরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
৩০ অক্টোবর, ২০১৮ ০০:৩৪:৪৩
#

শ্রীলঙ্কার জাতীয় সংসদের স্পিকার কারু জয়াসুরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা সংসদ পুনর্বহাল না করলে দেশের চলমান রাজনৈতিক সংকট সহিংস রক্তপাতে রূপ নিতে পারে এবং লোকজন রাস্তায় নেমে আসতে পারে।


বহিষ্কৃত প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহের অনুগত সংসদ সদস্যরা তাদের সমর্থকদের প্রতি রাজধানী কলম্বোয় সমবেত হওয়ার আহ্বান জানানোর পর স্পিকার জয়াসুরিয়া এ হুঁশিয়ারি দিলেন।


প্রধানমন্ত্রী বিক্রমাসিংহেকে সরিয়ে দিয়ে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপকসেকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা। এরপর শ্রীলঙ্কায় রজনৈতিক সংকট মারাত্মক আকার ধারণ করেছে।


প্রেসিডেন্টকে হত্যাপ্রচেষ্টা তদন্তের বিষয়ে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে যথেষ্ট তৎপরতা চালান নি বলে অভিযোগ করে প্রেসিডেন্ট সিরিসেনা তাকে বরখাস্ত করেন এবং রাজাপাকসেকে নিয়োগ দেন।


তবে বিক্রমাসিংহে ক্ষমতা ছাড়তে রাজি হন নি। এরইমধ্যে এ সংকটকে কন্দ্রে করে দেশটিতে একজন নিহত হয়েছে।


স্পিকার কারু জয়াসুরিয়া বিক্রমাসিংহেকে সংসদে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, “আমরা সংসদ বাদ দিয়ে যদি সংকটকে রাস্তায় নিয়ে যায় তাহলে ভয়াবহ রক্তপাত শুরু হবে।”


এদিকে, মন্ত্রী অর্জুনা রানাতুঙ্গার দেহরক্ষীর গুলিতে একজন নিহত হওয়ার ঘটনায় রানাতুঙ্গাকে আটকের পর আজ তাকে কারাগারে পাঠানো হয়েছে।


চীন বলেছে, তারা শ্রীলঙ্কা পরিস্থিতির ওপর গভীরভাবে নজর রাখছে। আমেরিকা গতকাল এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে সংসদ ডাকার আহ্বান জানিয়েছে। এএস

Print