আমেরিকাকে অবশ্যই সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করতে হবে: দামেস্ক

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৬ নভেম্বর, ২০১৮ ১৬:১৮:৩০
#

সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতিকে অবৈধ ঘোষণা করে দামেস্ক বলেছে, আমেরিকাকে অবশ্যই এসব সেনা প্রত্যাহার করতে হবে।


জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার স্থায়ী প্রতিনিধি বাশার আল-জাফারি সোমবার নিউ ইয়র্কে নিরাপত্তা পরিষদের এক বৈঠকে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান।


তিনি বলেন, সন্ত্রাস বিরোধী কথিত যুদ্ধের অজুহাতে সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনারা এ পর্যন্ত হাজার হাজার নিরীহ বেসামরিক মানুষকে হত্যা করেছে।


আমেরিকা ও তার পশ্চিমা মিত্রদেরকে সন্ত্রাসবাদের মূল পৃষ্ঠপোষক হিসেবে আখ্যায়িত করে জাফারি বলেন, পশ্চিমা দেশগুলো সিরিয়ায় তাদের অপরাধযজ্ঞ ধামাচাপা দিয়ে জাতিসংঘকে ব্যবহার করছে।


জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত তার দেশে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অপরাধযজ্ঞ বন্ধ করতে অবিলম্বে ব্যবস্থা নেয়ার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান।


তিনি সিরিয়া সরকারের পক্ষ থেকে কথিত রাসায়নিক হামলা চালানোর দাবিকে ‘মহা মিথ্যা’ হিসেবে উল্লেখ করে বলেন, সিরিয়া সরকার কখনোই রাসায়নিক অস্ত্র ব্যবহার করেনি এবং ভবিষ্যতেও করবে না।


সিরিয়ায় তৎপর দায়েশ (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করার অজুহাতে দেশটিতে নিজের সেনা মোতায়েন করেছে আমেরিকা। কিন্তু প্রকৃতপক্ষ দায়েশ দমনে মার্কিন সেনারা তেমন কোনো ভূমিকা রাখেনি।


সিরিয়ার সরকারি সেনারা রাশিয়ার সামরিক সমর্থন ও ইরানের সামরিক পরামর্শ গ্রহণ করে দেশটি থেকে দায়েশ সন্ত্রাসীদের উৎখাত করেছে। দায়েশের এই পরাজয় ভালোভাবে নেয়নি জঙ্গিদের প্রধান পৃষ্ঠপোষক আমেরিকা। এএস

Print