আজ সন্ধ্যায় জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা

স্টফ রির্পোটার
টাইম নিউজ বিডি,
০৮ নভেম্বর, ২০১৮ ১৩:২৯:৩২
#

আজ বৃহস্পতিবার (৮ নভেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।


ওই ভাষণেই ঘোষণা হবে আগামী জাতীয় নির্বাচনের তফসিল। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (গণসংযোগ)এস এম আসাদুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন।


এর আগে আজ সকালে অনুষ্ঠিত হতে চাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন স্থগিত করা হয়েছে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে অনুষ্ঠিত হওয়া সংলাপের ফলাফল জানাতে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করার কথা থাকলেও বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকন জানান, সংবাদ সম্মেলনের পরিবর্তিত তারিখ পরবর্তী সময়ে জানানো হবে।


আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপিসহ সমমনা দলগুলো দীর্ঘদিন থেকে সরকারের সঙ্গে সংলাপের দাবি করে আসছিল। সর্বশেষ গত অক্টোবরে গঠিত হওয়া জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে আবারও প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কাছে সংলাপ চেয়ে চিঠি দেন জোটটির অন্যতম প্রধান নেতা ড. কামাল হোসেন।


গত ১ নভেম্বর ঐক্যফ্রন্টের সঙ্গে প্রথম দফা এবং ৭ নভেম্বর দ্বিতীয় দফায় সংলাপ অনুষ্ঠিত হয়। এদিকে ঐক্যফ্রন্ট সংলাপ চাওয়ায় সংলাপের ব্যাপারে আগ্রহী হয়ে ওঠে দেশের ছোট বড় রাজনৈতিক দলগুলো। এরপর গত এক সপ্তাহে ৫১টি রাজনৈতিক দল ও জোটের সঙ্গে সংলাপে বসেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ১৪ দলের নেতারা। এসব সংলাপের ফলাফল নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রকাশ্য বক্তব্য আসার আগেই ঘোষিত হবে একাদশ সংসদ নির্বাচনের তফসিল।


১০ম সংসদের মেয়াদ পূরণের পথে থাকায় সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী বৃহস্পতিবার পরবর্তী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। কমিশনের যুগ্ম সচিব (গণসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সন্ধ্যা সাতটায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি।


এ ভাষণের আগে আজ সকালে নির্বাচন কমিশন ভবনে কমিশন সভায় তফসিলের বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নেওয়া হবে। এর পরই বেলা ১১টার দিকে সিইসির ভাষণ রেকর্ড করবে বিটিভি ও বাংলাদেশ বেতার। পরে সন্ধ্যা সাতটায় রেডিও ও টেলিভিশনে একযোগে প্রচারিত জাতির উদ্দেশে দেওয়া ভাষণ প্রচার করা হবে।


জেড

Print