প্রতিনিধি পরিষদে রেকর্ড সংখ্যক নারী নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৮ নভেম্বর, ২০১৮ ১৬:৫০:২৬
#

মধ্যবর্তী নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদে। তাদের সংখ্যা প্রায় ১০০। এর আগে এত সংখ্যক নারী নির্বাচিত হন নি সেখানে। বুধবার শুরুর দিকে সিএনএন তাদের প্রজেকশনে বলে যে, প্রতিনিধি পরিষদে নির্বাচিত হতে পারেন ৯৮ জন নারী। তার মধ্যে ৩৩ জন নতুন নির্বাচিত হয়েছেন।


কংগ্রেসনাল রিসার্স সার্ভিস অনুযায়ী, এর আগে সর্বোচ্চ ৮৫ জন নারী নির্বাচিত হয়েছিলেন প্রতিনিধি পরিষদে। কিন্তু এবার সেই রেকর্ড ভঙ্গ হয়েছে। এ রিপোর্ট লেখার সময় নির্বাচনের ফল আসছিল।


তখনও দু’জন নারী একের বিরুদ্ধে অন্যে নির্বাচনী লড়াই করছিলেন। এর অর্থ হলো সেখান থেকে কমপক্ষে একজন নির্বাচিত হবেন। ফলে আগামী জানুয়ারিতে যে নতুন প্রতিনিধি পরিষদ শুরু হবে তাতে নারী প্রতিনিধির সংখ্যা দাঁড়াতে পারে ১০০। সিএনএনের প্রজেকশনে বলা হয়েছে, সিনেটে জিততে পারেন ১২ জন নারী। তার মধ্যে দু’জন নতুন।


৯ জন আগে থেকেই সিনেটর। গভর্নরের আসনে আটজন নারী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে চারজন ক্ষমতাসীন এবং চারজন ক্ষমতার বাইরে থেকে। সিএনএন বলছে, প্রতিটি ক্ষেত্রেই অর্থাৎ দুই কক্ষেই প্রাধান্য রয়েছে নারীদের।


প্রতিনিধি পরিষদে বিজয়ী হয়েছেন ডেমোক্রেট দলের ৮৪ জন। আর রিপাবলিকান দলের ১৪ জন নারী। কংগ্রেসনাল রিসার্স সার্ভিসের ট্যালি বলছে, এর আগে যে রেকর্ড সংখ্যক ৮৫ জন নারী প্রতিনিধি ছিলেন ১১৪তম কংগ্রেসে তার মধ্যে ছিলেন দু’জন নারী, যার একজন পদত্যাগ করেন এবং একজন শূণ্য পদ পূরণে নির্বাচিত হন।

Print