সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে ৫ লক্ষাধিক মানুষ খুন করেছে যুক্তরাষ্ট্র

স্টফ রির্পোটার
টাইম নিউজ বিডি,
১০ নভেম্বর, ২০১৮ ০২:০০:১৯
#

যুক্তরাষ্ট্র সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে পাকিস্তান, আফগানিস্তান ও ইরাকের ৪ লাখ ৮০ হাজার থেকে ৫ লাখ ৭ হাজারের মতো মানুষ খুন করেছে বলে একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে।


এতে বলা হয়, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার পর থেকে কথিত ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধ’ চালিয়ে আসছে দেশটি। এসব যুদ্ধে পাকিস্তানে ২৩ হাজার ৩৭২ জন, আফগানিস্তানে ৩৮ হাজার ৪৮০ জন এবং ইরাকে ১ লাখ ৮২ হাজার ২৭২ থেকে ২ লাখ ৪ হাজার ৫৭৫ জনের মতো মানুষ মারা যায়।


গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে এই তথ্য জানায় কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি’র ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স এই গবেষণা পরিচালনা করে।


তবে এই সংখ্যা নির্দিষ্ট নয় বলেও দাবি করা হয়েছে প্রতিবেদনটিতে। কারণ হিসেবে বলা হয়েছে, এসব যুদ্ধ সংক্রান্ত সংবাদের স্বল্পতা। এছাড়া কোনও যুদ্ধের সময় মৃতের সংখ্যা গণনার নিশ্চয়তা না থাকা।


গবেষণার  ওপর ‘হিউম্যান কস্ট অব দ্য পোস্ট-৯/১১: লেথালিটি অ্যান্ড দ্য নিড ফর ট্র্যান্সপ্যারেন্সি’ শীর্ষক প্রতিবেদনটি তৈরি করেছেন নেরা ক্রাউফোর্ড। তিনি লিখেছেন, ২০০১ সাল থেকে এ পর্যন্ত এসব যুদ্ধে মোট কতজন মারা গেছে, তা আমরা কখনোই জানতে পারিনি।


উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, ইরাকের মসুল শহরটি পুনরায় দখলের সময় ১০ হাজার বেসামরিক নাগরিক মারা যায় কিন্তু তাদের মরদেহের কোনও সন্ধান পাওয়া যায়নি বলেও উল্লেখ করেছেন তিনি।


এমআর


 

Print