ইতালির সাথে ড্র করে সেমিতে পর্তুগাল

স্পোর্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৮ নভেম্বর, ২০১৮ ১৪:৫৮:২০
#

পর্তুগাল দলে কি ক্রিস্তিয়ানো রোনালদোর প্রয়োজন ফুরিয়েছে? সেটা নিশ্চিত করে এখনই বলা যাচ্ছে না। কিন্তু পর্তুগাল যে শুধু রোনালদো নির্ভর দল নয় তা দলটি এবারকার নেশন্স লিগে ভালোভাবেই বুঝিয়ে দিয়েছে।



তাই হয়তো ডেইলি মেইল শিরোনাম করেছে, ‘রোনালদোকে কার প্রয়োজন?’ আসলেই তাই। বিশ্বকাপের পর দেশের জার্সি গায়ে আর মাঠ নামেননি রোনালদো। নিজেদের সেরা তারকাকে ছাড়াই এবারকার নেশন্স লিগে খেলছে পর্তুগাল। তাতে একটুও অসুবিধা হচ্ছে না পর্তুগালের।


শনিবার ইতালির সাথে ড্র করে উয়েফা নেশন্স লিগের সেমি ফাইনাল নিশ্চিত করে ফেলেছে ফের্নান্দো সান্তোসের দল। সান সিরোয় ‘এ’ লিগে গ্রুপ-৩ এ পর্তুগালের বিপক্ষে ইতালির ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্য সমতায়। তাতেই গ্রুপশীর্ষে থেকে সেমি ফাইনাল নিশ্চিত করেছে পর্তুগিজরা।


ম্যাচের বেশিরভাগ সময় জুড়েই বল ছিল ইতালির নিয়ন্ত্রণে। কিন্তু রক্ষণ ভাগের ব্যর্থতায় প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি একবারও। সেপ্টেম্বরে প্রথম লেগে লিসবনে চারবার বিশ্বকাপ জয়ীদের ১-০ গোলে হারিয়েছিল ইউরো চ্যাম্পিয়নরা।


এদিন পর্তুগালের গোলমুখে ১৫টি শট নিয়েছে ইতালি। যার মধ্যে মাত্র ৩টিই টার্গেটে ছিল। যদিও সাফল্যের মুখ দেখেনি একটিও। আর পর্তুগালের নেওয়া ৯টি শটের মধ্যে টার্গেটে ছিল একটি। সেটিও হয়েছে ব্যর্থ।


অবশ্য ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো ইতালি। কিন্তু ম্যাচের চতুর্থ মিনিটে লরেন্সো ইনসিনিয়ের বুলেট গতির শটটি ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন পর্তুগালের গোলকিপার।


এদিকে পর্তুগাল তাদের বড় সুযোগটি পায় ম্যাচের ৭৩ মিনিটে। কিন্তু ডি-বক্স থেকে নেওয়া জোয়াও মারিওর শটটি ক্রসবারের খানিক উপর দিয়ে চলে যায়।


এদিন সপ্তম ইতালিয়ান হিসেবে জাতীয় দলের হয়ে শততম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছেন ডিফেন্ডার জর্জো চিল্লিনি।


তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে পর্তুগালের পয়েন্ট ৭। চার ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে ইতালির পয়েন্ট ৫।


এসএম

Print