তারেক রহমানের ব্যাপারে ইসির কিছু করার নেই: ইসি সচিব

স্টাপ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১৯ নভেম্বর, ২০১৮ ২২:২৯:৫৭
#

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আসন্ন নির্বাচনে দলটির মনোনয়নপ্রত্যাশীদের লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষাৎকারে যুক্ত হওয়ার ব্যাপারে ইসির কোন করণীয় নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, তারেক রহমানের যুক্ত হওয়াটা ‘আচরণবিধির লঙ্ঘন নয়’।


আজ (১৯ নভেম্বর) সোমবার নির্বাচন ভবনে সাংবাদিকদের ব্রিফিংকালে ইসি সচিব এই কথা জানান।  


গতকাল (১৮ নভেম্বর) রোববার বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হয়েছে। দলের চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির সদস্যরা এ সাক্ষাৎকার নিচ্ছেন। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে এই সাক্ষাৎকার প্রক্রিয়ায় যুক্ত রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান।


তবে তারেক দণ্ডিত ও পলাতক আসামি হওয়ায় ভোট প্রক্রিয়ায় তার যুক্ত হওয়া নিয়ে ইসিতে রোববারই নালিশ দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


এই বিষয়ে এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, বিষয়টি নিয়ে ইসিতে আলোচনা হয়েছে। যেহেতু তারেক রহমান দেশে নেই এবং তিনি ভিডিও কনফারেন্সে এই প্রক্রিয়ায় যুক্ত হয়েছেন, তাই বিষয়টি আচরণবিধি লঙ্ঘন নয় বলে প্রতীয়মান হয়েছে। সেজন্য এ ব্যাপারে ইসিরও করণীয় কিছু নেই।


তবে তারেক রহমানের ব্যাপারে আদালতের একটি নির্দেশনা আছে জানিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আদালতের বিষয়টি সবাইকে খেয়াল রাখতে হবে। 


নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে সহিংসতার বিষয়ে এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, নয়াপল্টনে ফৌজদারি অপরাধ হয়েছে, এই বিষয়ে তদন্ত চলবে। আর নিরপরাধ কেউ যেন হয়রানির শিকার না হয়, সেজন্য আইজিপিকে নির্দেশ দেওয়া হয়েছে। 


এমবি    

Print