জামিনে মুক্ত কারাবন্দী শহিদুল আলম

স্টাপ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
২১ নভেম্বর, ২০১৮ ০২:০১:২১
#

১০৭ দিন পর কারাগার থাকা আলোকচিত্রী ড. শহিদুল আলম জামিনে মুক্তি পেয়েছেন।


আজ (২০ নভেম্বর) মঙ্গলবার রাত ৮টা ২৫ মিনিটের দিকে তাকে মুক্তি দেওয়া হয়। ৩ মাসেরও বেশি সময় ধরে তিনি কারাগারে ছিলেন।


আলোকচিত্রী ড. শহিদুল আলমের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম।  


তিনি বলেন, জামিননামায় কিছু ভুল থাকায় তা সংশোধনের জন্য আবারও সিএমএম আদালতে পাঠানো হয়। পরে সংশোধনী হাতে পেয়ে রাতে তাকে মুক্তি দেওয়া হয়েছে।


এর আগে গত ১৫ নভেম্বর (বৃহস্পতিবার) বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ শহিদুল আলমের জামিন মঞ্জুর করেন। এর আগে ০৭ অক্টোবর শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।


গত ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস শহিদুল আলমের জামিন আবেদন নাকচ করেছিলেন। এরপর ১৬ সেপ্টেম্বর হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি। ৩ অক্টোবর এ জামিন আবেদনের ওপর শুনানি শুরু হয় এবং ০৭ অক্টোবর রুল জারি করেন।


উল্লেখ্য, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত ৪ আগস্ট ধানমন্ডি এলাকায় ফেসবুক লাইভ করেন শহিদুল আলম। এছাড়াও তিনি এই আন্দোলনের বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরাকে এক সাক্ষাৎকার দেন। ওই সাক্ষাৎকারে তিনি সরকারের তীব্র সমালোচনা করেন।


পরদিন ৫ আগস্ট শহিদুল আলমকে তার বাসা থেকে আটক করে নিয়ে যায় গোয়েন্দা পুলিশ। শহিদুল আলমকে বাসা থেকে নেওয়ার পর ‘উসকানিমূলক মিথ্যা’প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় পরদিন ৬ আগস্ট রিমান্ডে নেয় পুলিশ। পরে তাকে কারাগারে পাঠানো হয়।


এমবি   

Print