ওজন কমাতে চান?

স্বাস্থ্য ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৮ নভেম্বর, ২০১৮ ১৬:১১:৩৫
#

অতিরিক্তি ওজনের কারণে কি চিন্তায় রয়েছেন? তাহলে আজ থেকেই টানা ৫ দিন শুধু সিদ্ধ আলু খাওয়া শুরু করুন। দেখবেন ওজন কমবে তরতরিয়ে।


সেই সঙ্গে শরীরের প্রতিটা গুরুত্বপূর্ণ অঙ্গ এতটাই চাঙ্গা হয়ে উঠবে যে একাধিক মারণ রোগ ধারে কাছেও ঘেঁষতে পারবে না।


আলুকে নিয়ে অনেকের মনেই নানা সন্দেহ রয়েছে। কেউ কেউ তো আবার মনে করেন আলু খেলে ওজন নাকি আরও বেড়ে যায়। তবে জেনে রাখা উচিত যে সিদ্ধ আলু খেলে ওজন তো বাড়েই না, উল্টো নানা উপকার পাওয়া যায়।


‘ইউরোপিয়ান ফুড ইনফরমেশন কাউন্সিল’ এর রিপোর্ট অনুসারে টানা ৫ দিন সিদ্ধ আলু ছাড়া আর কিছু না খেলে অতিরিক্ত ওজন কমে যেতে সময় লাগবে না। আসলে আলুতে উপস্থিত ফাইবার বহুক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে বার বার খাওয়া প্রবণতা কমে, সেই সঙ্গে দেহের ভিতরে ক্যালরির প্রবেশ কম হওয়ার কারণে ওজন নিয়ন্ত্রণে চলে আসে খুব অল্প দিনেই। তবে মেনে চলতে হবে কিছু নিয়ম।


পটেটো ডায়েটকে কাজে লাগিয়ে ওজন কমাতে চাইলে টানা পাঁচ দিন যেমন শুধু সিদ্ধ আলু খেতে হবে, তেমনি আরও কিছু নিয়ম মেনে চলার প্রয়োজন রয়েছে। না হলে কিন্তু সেভাবে সুফল মিলবে না। প্রসঙ্গত, এক্ষেত্রে যে যে বিষয়গুলো মাথায় রাখা একান্ত জরুরি, সেগুলো হল-


১. আলু সিদ্ধ বানানোর সময় তাতে অল্প করে সন্ধক লবণ মেশাতে পারেন। তবে যদি সম্ভব হয়, তাহলে একেবারে লবণ খাবেন না। কারণ এমনটা করলে ফল মিলবে দ্রুত।


২. আলু সিদ্ধ ছাড়া কিন্তু এই পাঁচদিন আর কিছু খাওয়া চলবে না। তবে ইচ্ছা হলে লাল চা, হার্বাল টি এবং কপি পান চলতেই পারে। কিন্তু এমন পানীয়তে ভুলেও দুধ বা চিনি মেশালে চলবে না কিন্তু!


৩. পটোটো ডায়েট মেনে খাওয়া-দাওয়া করার সময় হেভি ওয়ার্কআউট করলে কিন্তু বিপদ! তবে ইচ্ছা হলে অল্প বিস্তর হাঁটাহাঁটি চলতে পারে।


৪. এই বিশেষ ধরনের ডায়েটি মেনে চলাকালীন প্রয়োজনীয় সব ওষুধই খেতে পারেন। কিন্তু ভুলেও ডায়াটারি সাপ্লিমেন্ট নেওয়া চলবে না।


৫. টানা পাঁচ দিন আলু ছাড়া আর কিছু যে খাওয়া চলবে না, সে তো না হয় জেনে গেলেন! কিন্তু কতটা পরিমাণে আলু খেতে হবে জানেন কি? এ ক্ষেত্রে যতক্ষণ না পর্যন্ত পেট ভরছে, ততক্ষণ আলু সিদ্ধ খেতে পারেন।


তবে ২টি সিদ্ধ আলু খাওয়ার পর দেখবেন পেট এমন ভরে যাবে যে আর খেতেই পারবেন না! প্রসঙ্গত, এই নিয়মগুলো মেনে আলু সিদ্ধ খাওয়া শুরু করলে ওজন তো কমবেই, সেই সঙ্গে কিন্তু আরও একাধিক শারীরিক উপকারও মিলবে।


সূত্র: বোল্ডস্কাই

Print