নির্বাচন পর্যবেক্ষণ করবে না ইউরোপীয় ইউনিয়ন

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
২৮ নভেম্বর, ২০১৮ ১৬:০৭:৪৪
#

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্ট। ভোটের ফল ঘোষণার পর কোনো মন্তব্যও করবে না ইউরোপীয় ইউনিয়ন।  


গতকাল (২৭ নভেম্বর) মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের ঢাকাস্থ কার্যালয় থেকেগণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।


ইউরোপীয় পার্লামেন্টের ডেমোক্রেসি সাপোর্ট ও নির্বাচনী সহায়ক গ্রুপের কো-চেয়ারদের বিবৃতিতে বলা হয়, “ইইউ পার্লামেন্ট আসন্ন নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করবে না এবং ভোটের ফল ঘোষণার পর কোনো মন্তব্যও করবে না। এমনকি ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনী পর্যবেক্ষকদলও থাকছে না।‌”


ইইউ পার্লামেন্টের দুই সদস্য ডেভিড ম্যাকঅ্যালিস্টার ও লিন্ডা ম্যাকআভান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ইইউ পার্লামেন্টের কোনো সদস্যকে এই নির্বাচন প্রক্রিয়া নিয়ে পার্লামেন্টের পক্ষ থেকে পর্যবেক্ষণ বা মন্তব্য করতে দায়িত্বও দেওয়া হয়নি। এ নিয়ে কোনো সদস্যের বক্তব্য ইউরোপীয় পার্লামেন্ট বা ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করবে না।


‌বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইউরোপীয় পার্লামেন্টের ১৫ নভেম্বরের রেজল্যুশনের ভিত্তিতে এই বিবৃতি দেওয়া হয়েছে। রেজল্যুশনে নির্বাচন শান্তিপূর্ণ, স্বচ্ছ এবং অংশগ্রহণমূলক হবে বলে আশা প্রকাশ করা হয়।


এতে নির্বাচনকালে রাজনৈতিক শক্তিগুলোকে যেকোনো ধরনের সহিংসতা এড়ানোর আহ্বান জানানো হয়, যাতে করে নাগরিকরা তাঁদের পছন্দের প্রার্থীকে বেছে নিতে পারেন।


এদিকে ইউরোপীয় ইউনিয়নের  দুই বিশেষজ্ঞ গতকাল ঢাকায় এসেছেন। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন তারা।


এমবি  

Print