মেসি, রোনালদোকে থামিয়ে রাজত্ব মদ্রিচের

স্পোর্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৪ ডিসেম্বর, ২০১৮ ১৭:১৯:৫১
#

মেসি-রোনালদোর দশ বছরের রাজত্ব থামিয়ে ব্যালন ডি’আর মদ্রিচের। ব্যালন ডি’অরের মঞ্চে তৈরি হল নতুন ইতিহাস। যা তৈরি করেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।


২০০৮ সালের ২ ডিসেম্বর শুরু, ২০১৮ সালের ৩ ডিসেম্বরে শেষ। দশ বছর আগে যেদিন শুরু হয়েছিল ব্যালন ডি'অর পুরষ্কারে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর আধিপত্য- দশ বছর পরে সেই তারিখের এক দিন পরে তা থামিয়ে দিলেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।


এবছরের মাঠের সেরা পুরস্কার হাতে নিলেন ক্রোয়েশিয়ার ও রিয়াল মাদ্রিদের এই মিড ফিল্ডার। গেল ১০ বছর পর এই প্রথমবার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো ছাড়া অন্য কারো হাতে উঠল ব্যালন ডি’অর। এ বছরের বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে প্রথমবার ফাইনালে তোলার নেপথ্য নায়ক ছিলেন এই মদ্রিচই।চলতি বছর একের পর এক পুরস্কার হাতে উঠছে রিয়াল তারকার। চ্যাম্পিয়নস লিগে টানা তিনবার রিয়ালের জয়ের পিছনেও অবদান রয়েছে মদ্রিচের।


এছাড়াও ৩৩ বছর বয়সী এই প্লে-মেকারের হাতে উঠেছে ফিফা বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের সম্মানও। ২০১৮ সালের উয়েফা প্লেয়ার অব দ্য ইয়ার ২০১৮ ও সেরা ফিফা ফুটবলারের ট্রফিটাও ছিনিয়ে নিয়েছেন ক্রোয়েট অধিনায়ক।মাঝের দশ বছর সমান পাঁচবার করে ব্যালন ডি'অর জিতেছিলেন মেসি ও রোনালদো। ধারণা করা হচ্ছিলো অন্তত আরও দুই বছর ব্যালন ঘুরবে এ দুইজনের হাতেই। সেটি হতে দেননি রিয়াল মাদ্রিদের ৩৩ বছর বয়সী মিডফিল্ডার লুকা মদ্রিচ।


গতকাল সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় প্যারিসে মনোমুগ্ধকর অনুষ্ঠানের মাধ্যমে বর্ষসেরা খেলোয়াড়ের ব্যালন ডি'অর জয়ী হিসেবে মদ্রিচের নাম ঘোষণা করেছে ফ্রান্স ফুটবল। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় মদ্রিচ ছাড়া বাকি দুইজন হলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ফ্রেঞ্চ তারকা অ্যান্তনিও গ্রিজম্যান।চলতি বছরটা উড়ন্ত কাটল মদ্রিচের। ২০১৮ সালে বর্ষসেরা খেলোয়াড়ের সব পুরষ্কারই জিতেছেন তিনি।


গত আগস্টে রোনালদো ও মোহাম্মদ সালাহকে হারিয়ে উয়েফার বর্ষসেরা এবং পরের মাসে একই দুইজনকে হারিয়ে জিতেছিলেন ফিফা বেস্ট এর পুরষ্কার। এবার জিতলেন বছরের শেষ পুরষ্কার ব্যালন ডি'অর।ব্যালন ডি'অরে মেসি-রোনালদো রাজত্ব শুরু হওয়ার আগে সর্বশেষ জিতেছিলেন ব্রাজিলের রিকার্ডো কাকা। মাঝের দশবছর বর্তমান বিশ্বের সেরা দুই খেলোয়াড় জেতার পর এবার সেটি জিতলেন মদ্রিচ।


গত এক বছরে রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়ার হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই এত কিছু জিতলেন তিনি।অবাক করা বিষয় হলো সেরা তিনে জায়গা না পাওয়া লিওনেল মেসি হয়েছেন পঞ্চম। ফ্রান্স ফুটবলের মতে গত এক বছরে মেসির চেয়েও এগিয়ে ছিলেন ফ্রান্সের তরুণ তারকা কাইলিয়ান এমবাপে। ব্রাজিলের তারকা নেইমার হয়েছেন ১২তম।


মুহিব

Print