ইন্দোনেশিয়ায় বন্দুকধারীদের গুলিতে ২৪ জন শ্রমিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৫ ডিসেম্বর, ২০১৮ ১৭:২৮:৪৪
#

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশে পাপুয়ায় বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ২৪ জন শ্রমিক নিহত হয়েছেন। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাস্থলে তদন্তের জন্য পুলিশ ও নিরাপত্তা বাহিনীর একটি টিম পাঠানো হলে বন্দুকধারীদের গুলিতে একজন সেনাসদস্যও নিহত হয়েছেন। খবর বিবিসির।


জানা যায়, শ্রমিকরা এনদুগা অঞ্চলের প্রত্যন্ত ও পার্বত্যাঞ্চলীয় এলাকায় সড়ক ও সেতু নির্মাণে কাজ করছিলেন। পুলিশ বলছে, ওই হত্যাকাণ্ডের জন্য বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা দায়ী।


কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ওই ঘটনা তদন্তে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গেলে বন্দুকধারীরা হামলা চালায়। এ ঘটনায় একজন সেনাসদস্য নিহত এবং আরও একজন আহত হয়।


সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল মুহাম্মদ আইদি বলেছেন, একটি ‘সশস্ত্র অপরাধী বিচ্ছিন্নতাবাদী গ্রুপ’ ১ ডিসেম্বর তাদের স্বাধীনতা দিবস পালন করাকে কেন্দ্র করে এই ঘটনা সূত্রপাত।


জাকার্তায় বিবিসির সংবাদদাতা রেবেকা হেসেক বলেন, যদি এটি সত্যি হয় তাহলে অস্থিতিশীল প্রদেশটি গত কয়েক বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ সহিংসতার ঘটনা।


উল্লেখ্য, পাপুয়ায় কয়েক দশক ধরে স্বাধীনতার দাবিতে সক্রিয় রয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। ১৯৬১ সালে নেদারল্যান্ডস থেকে স্বাধীনতা ঘোষণা করে পাপুয়া। কিন্তু আট বছর পর ইন্দোনেশিয়ার সঙ্গে যুক্ত হয় তারা।


এম বিল্লাহ

Print