দাবি না মানলে পরীক্ষায় যোগ দেবে না ভিকারুননিসার শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
০৬ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪৭:৫১
#

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে না নিলে ক্লাস-পরীক্ষাসহ স্কুলের কোনও কার্যক্রমে যোগ দেবে না বিক্ষোভরত শিক্ষার্থীরা।


বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় স্কুলের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে এ ঘোষণা দেয় স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী আনুষ্কার রয়।


আন্দোলনকারী এ শিক্ষার্থী জানায়, ‘শুরু থেকেই আমরা ৬টি দাবি জানিয়ে আসছি। এর মধ্যে তিনটি দাবি বাস্তবায়ন করতে দীর্ঘ সময়ের প্রয়োজন। বাকি তিন দাবি যেকোনও মুহূর্তে বাস্তবায়ন করা সম্ভব। বাস্তবায়নযোগ্য দাবিগুলো দ্রুত কার্যকর করতে হবে। আর যেগুলোর জন্য দীর্ঘমেয়াদি সময়ের প্রয়োজন সেগুলোর বিষয়ে আমাদের লিখিতভাবে অঙ্গীকার দিতে হবে।’


আনুষ্কার রয় জানায়, ‘আমাদের ৬টি দাবির মধ্যে অন্যতম ছিল প্রিন্সিপাল ও গভর্নিং বডির চেয়ারম্যানসহ সব সদস্যকে পদত্যাগ করতে হবে। এই দাবি এখনও কার্যকর করা হয়নি।’ অরিত্রীর আত্মহত্যায় অভিযুক্ত শিক্ষিকা হাসনা হেনার গ্রেফতার প্রসঙ্গে এই শিক্ষার্থী জানায়, ‘আমরা অবশ্যই সন্তুষ্ট। তবে প্রিন্সিপাল ছাড়া অন্য শিক্ষকদের বিষয়ে আমাদের কোনও দাবি ছিল না। যা হচ্ছে সেটা আইনের মাধ্যমে হচ্ছে।’


বিক্ষোভরত শিক্ষার্থীরাশিক্ষার্থীদের ৬ দফা দাবিগুলো হচ্ছে-


(১) অধ্যক্ষের পদত্যাগ এবং ৩০৫ ও ৩০৬ ধারায় আত্মহত্যার প্ররোচনার অপরাধে তার শাস্তি নিশ্চিত করতে হবে।


(২) প্রত্যেক শিক্ষার্থীর সমন্বয়ে তাদের নিজস্ব আচরণ ও চারিত্রিক বৈশিষ্টের ওপর ভিত্তি করে এবং মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে আলাদা যত্ন নিশ্চিত করতে হবে।


(৩) কোনোভাবেই কোনও শিক্ষক, শিক্ষার্থীর ওপর শারীরিক ও মানসিক চাপ এবং অত্যাচার প্রয়োগ করতে পারবে না।


(৪) কথায়-কথায় শিক্ষার্থীদের বহিষ্কারের হুমকি বন্ধ করতে হবে।


(৫) বিদ্যালয়ে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মরত সকলের মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করতে মানসিক পরামর্শদাতা থাকতে হবে। শৃঙ্খলা ভঙ্গকারী শিক্ষার্থীর সঙ্গে পরামর্শদাতার প্রয়োজনীয় পরামর্শ দিতে হবে।


(৬) গভর্নিং বডির সবাইকে পদত্যাগ করতে হবে এবং অরিত্রীর মা-বাবার সঙ্গে দুর্ব্যবহারের জন্য অধ্যক্ষ ও বিদ্যালয় কর্তৃক প্রকাশ্যে ক্ষমতা চাইতে হবে।


এদিকে গতকাল বুধবার (৫ ডিসেম্বর) গভর্নিং বডির সদস্যরা সাংবাদিকদের জানান, আগামী শনিবার (৮ ডিসেম্বর) থেকে পূর্বনির্ধারিত রুটিনে পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থগিত হওয়া বুধবারের (৫ ডিসেম্বর) পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার (৭ ডিসেম্বর)। আর বৃহস্পতিবারের (৬ ডিসেম্বর) পরীক্ষা হবে মঙ্গলবার (১১ ডিসেম্বর)।


কমিটির এমন সিদ্ধান্তের বিষয়ে আনুষ্কার রয় জানায়, আমাদের ছয়টি দাবির মধ্যে এই মূহূর্তে বাস্তবায়নযোগ্য দাবিগুলো মেনে নিয়ে বাকি দাবিগুলোর বিষয়ে লিখিত অঙ্গীকার দিলে আমরা ক্লাস-পরীক্ষাসহ স্কুলে যোগদান করবো, নতুবা স্কুলের কোনও কার্যক্রমে যোগ দেব না।

Print