জাপানে যুক্তরাষ্ট্রের দুটি প্রশিক্ষণ বিমানের সংঘর্ষ, পাঁচজন নিখোঁজ

আন্তর্জাতিক
টাইম নিউজ বিডি,
০৭ ডিসেম্বর, ২০১৮ ০১:২৩:৩০
#

জাপানে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর দুটি প্রশিক্ষণ বিমানের সংঘর্ষের ঘটনায় দুই ক্রু সদস্যকে উদ্ধার করা গেলেও এখনও পাঁচজন নিখোঁজ আছেন।


স্থানীয় সময় সোমবার দিনগত রাত দুইটায় জাপানের শিকোকু দ্বীপের কোচি অঞ্চলে কেসি-১৩০ এয়ার-রিফুয়েলিং ট্যাংকারের সঙ্গে এফ/এ-১৮ ফাইটার জেটের সংঘর্ষে এই নিখোঁজের ঘটনা ঘটে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে ‘দ্য জাপান টাইমস’।


এফ/এ-১৮ ফাইটার জেটের জ্বালানি ট্যাংকার ছিদ্র হয়ে যাওয়ায় এই সংঘর্ষ হয় বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। কেসি-১৩০ এয়ার-রিফুয়েলিং ট্যাংকারে পাঁচজন এবং এফ/এ-১৮ ফাইটার জেটে দুজন ক্রু সদস্য ছিলেন। উদ্ধারকৃত দুজনের একজন এফ/এ-১৮ ফাইটার জেটের ক্রু সদস্য।


জাপানি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উদ্ধারকৃত দুই ক্রু সদস্যের একজনকে মঙ্গলবার সকালে উদ্ধার করে হাসপাতালে পাঠায় দেশটির ‘ম্যারিটাইম সেলফ ডিফেন্স ফোর্স’। অপরজনকে উদ্ধার করা সম্ভব হয় দিন শেষে। পরে তাকে স্থানীয় একটি হাসপাতালে পাঠানো হয় বলে জানিয়েছে আমেরিকান নৌবাহিনী।


যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে হোনশু দ্বীপে অবস্থিত ‘ইউ.এস. ম্যারিন কর্পস এয়ার স্টেশন আইওয়াকুনি’ থেকে উড্ডয়ন করে বিমান দুটি। সংঘর্ষের কারণ জানতে তদন্ত করা হচ্ছে। কিন্তু আলো স্বল্পতা এবং প্রতিকূল আবহাওয়ার জন্য তদন্ত কাজ বেশ কঠিন হয়ে গেছে।


আরও বলা হয়েছে, সংঘর্ষের খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে জাপানি অনুসন্ধান ও উদ্ধার বিমান। এই সহযোগিতার জন্য দেশটির ম্যারিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের প্রতি কৃতজ্ঞ ওকিনাওয়া অঞ্চলে অবস্থিত যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর তৃতীয় ম্যারিন এক্সপেডিশনারি ফোর্স।


জাপানের প্রতিরক্ষমন্ত্রী তাকেশি আইওয়াইয়া টেলিভিশনে প্রচারিত একটি সংবাদ সম্মেলনে বলেন, ঘটনাটি দুঃখজনক কিন্তু আমাদের দৃষ্টি এখন অনুসন্ধান ও উদ্ধারকাজেই নিবদ্ধ।  অনুসন্ধান ও উদ্ধারকাজ শেষে জাপানের পক্ষ থেকে সবকিছুই জানানো হবে।


এমআর

Print