বন্ধ হচ্ছে গুগলপ্লাস, ৫ কোটি মানুষের তথ্যে নিরাপত্তার অনিশ্চিত

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১১ ডিসেম্বর, ২০১৮ ১৭:৩৮:১৯
#

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল তার ‘গুগলপ্লাস’ সেবা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। সোমবার এক ব্লগপোস্টের মাধ্যমে এ ঘোষণা দিয়েছে গুগল কর্তৃপক্ষ।


গুগলপ্লাসের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) এর ত্রুটির কারণে ব্যবহারকারীদের তথ্য অপব্যবহার বা হ্যাক হওয়ার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে ‘গুগল’।


বিবৃতিতে বলা হয়েছে, গুগল তার কোনো সেবার ক্ষেত্রে তৃতীয় পক্ষের কোনো হস্তক্ষেপের সুযোগ দেয় না।কিন্তু গুগল প্লাসের অ্যাপ ডেভেলপারদের ত্রুটির কারণে এর ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষায় অনিশ্চিয়তা ধরা পড়েছে।


অ্যাপ ডেভেলপাররা ব্যবহারকারীদের কোনো তথ্যের অপব্যবহার করেছে এমন কোনো প্রমাণ এখনো পায়নি গুগল। বিষয়টি এখনো তদন্তাধীন। তবে গুগল মনে করছে, অন্তত ৫২ দশমিক ৫ মিলিয়ন (৫ কোটি ২৫ লাখ) ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা অনিশ্চিত হয়েছে।


গুগলের বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করেছি, গত নভেম্বর মাসে সফটওয়্যার আপডেট করার সময় কিছু ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন। সফটওয়্যার আপডেটের সময় ‘বাগ’ (সফটওয়্যার সমস্যা) ধরা পড়ে। ওই বাগ গুগলপ্লাসের এপিআইকে ক্ষতিগ্রস্ত করছে।


গুগল বলছে, যে বাগ ধরা পড়েছে তা গুগলের সৃষ্ট নয় এবং গুগলের কোনো নিয়মের সাথে এ ধরনের বাগের কোনো সম্পর্ক নেই। ফলে ধারণা করা হচ্ছে, তৃতীয় কোনো পক্ষ ব্যবহারকারীদের তথ্য লোপাটের জন্য গুগলপ্লাসে হস্তক্ষেপ করছে।


এজন্য গুগল তার ব্যবহারকারীদের তথ্যের নিশ্চয়তা দিতে আগামী বছরের এপ্রিল মাসের মধ্যে গুগলপ্লাস বন্ধ করে দেবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।


এদিকে ইউরোপীয় দেশগুলোর তথ্য সুরক্ষা আইন (জিডিপিআর) ভাঙার দায়ে গুগলকে সমন জারি করেছে ইউরোপীয় কংগ্রেস। গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইকে বুধবার কংগ্রেসে হাজির হতে হবে। সেখানে গুগলের নিরাপত্তা দুর্বলতা প্রমাণিত হলে প্রায় ৪ বিলিয়ন ডলার জরিমানা করা হতে পারে। সূত্র: ডেইলি মেইল।


এএস

Print