ব্রিটিশ সরকারের ক্ষমতা কমিয়ে দিলো সংসদ

আন্তর্জাতিক
টাইম নিউজ বিডি,
০৯ জানুয়ারি, ২০১৯ ২২:৫৮:১৯
#

মঙ্গলবার ব্রিটিশ সংসদের নিম্নকক্ষে অনুষ্ঠিত এক ভোটাভুটিতে সরকারের কর আরোপ করার একক ক্ষমতা কেড়ে নেয়া হয়েছে।প্রধানমন্ত্রী টেরেসা মে'র দলের কয়েকজন সাংসদও এর পক্ষে ভোট দিয়েছেন।


মঙ্গলবার সংসদে ৩০৩-২৯৬ ভোটে একটি অর্থ বিল পাস হয়। ফলে কোনো চুক্তি ছাড়াই ব্রিটেনকে যদি ইইউ থেকে বের হয়ে যেতে হয়, তাহলে সেই সময় সংসদের অনুমোদন ছাড়া ব্রিটিশ সরকার কোনো ধরনের কর আরোপ করতে পারবে না।


টেরেসা মে'র দলের কয়েকজন সাংসদএই বিলের পক্ষে ভোট দিয়েছেন। এর মানে হচ্ছে, প্রায় দেড় বছর ধরে ব্রিটেন ও ইইউ'র মধ্যে আলোচনা হওয়ার পর যে খসড়া চুক্তি প্রণীত হয়েছে, তা ব্রিটিশ সংসদে পাস না-ও হতে পারে। আগামী মঙ্গলবার সংসদে ঐ খসড়া চুক্তি নিয়ে ভোটাভুটি হবে। তার আগে বুধবার থেকে সাংসদরা ঐ চুক্তি নিয়ে আলোচনা করবেন।


এর আগে চুক্তিটি পাস করানোর মতো পর্যাপ্ত সাংসদের ভোট পাওয়া যাবে না, এই আশঙ্কায় ১১ ডিসেম্বরের ভোটাভুটি স্থগিত করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি তাঁর দলের বিদ্রোহী সাংসদদের এই বলে সতর্ক করে দিচ্ছেন যে, মঙ্গলবারের ভোটে পরাজয় হলে দুটি ঘটনা ঘটতে পারে। এক, চুক্তি ছাড়াই ব্রিটেনকে ইইউ থেকে বের হয়ে যেতে হতে পারে। দুই, ইইউতে থেকে যেতে হতে পারে।


কিন্তু এরকম সতর্কবাণীও প্রধানমন্ত্রীর দলের কয়েকজনকে অর্থ বিলের পক্ষে ভোটদান থেকে বিরত রাখতে পারেনি।


অবশ্য অর্থ বিলে পরাজয়ের বিষয়টিকে অত গুরুত্ব দিতে চাইছে না ব্রিটিশ সরকার। তারা বলছে, কর আরোপের বিষয়টি যখন প্রয়োজন হবে তখন ভেবে দেখা হবে। সরকারের একজন মুখপাত্র বলেছেন, ‘‘ব্রিটেন যে মার্চের ২৯ তারিখ ইইউ থেকে বের হয়ে যাবে, এই সংশোধনীর (সরকারের কর আরোপ ক্ষমতা কমানো) কারণে সেই সত্যে কোনো পরিবর্তন আসবে না৷ এবং এটি সরকারকে কর সংগ্রহ থেকে দূরে রাখতে পারবে না।''


তিনি বলেন, ‘‘যে-কোনো ব্রেক্সিট পরিস্থিতিতে বাধাহীনভাবে কর ব্যবস্থা চালিয়ে নিতে আমরা সংসদের সঙ্গে কাজ করে যাবো।''ডিডাব্লিউ।


এএস

Print