প্রচন্ড শীতে বাড়ছে রোগ ও দুর্ঘটনা

স্টাফ রিপোর্টারা
টাইম নিউজ বিডি,
১০ জানুয়ারি, ২০১৯ ১৪:০৯:২৮
#

ধীরে ধীরে বাড়ছে শীতের তীব্রতা। রাজধানীতে এখনও শীতের প্রকটতা চোখে না পাড়লেও গ্রাম অঞ্চলে এরই মধ্যে শুরু হয়ে হাড় ভাঙ্গা শীত।


বিশেষ করে উত্তরাঞ্চলে সবসময় স্বাভাবিকের চেয়ে বেশি শীত অনূভুত হয়। আর এই শীতের কারণে যেমন বাড়ছে শীতজনিত রোগ তেমনি বাড়ছে দুর্ঘটনা।


বিশেষ করে ঠান্ডাজনিত রোগগুলো বেশি দেখা দেওয়া শুরু করেছে। পাশাপাশি শীত থেকে কিছুটা রেহাই পেতে আগুন পোহাতে গিয়ে ঘটছে দুর্ঘটনা। প্রতি বছর এই রকম দুর্ঘটনায় প্রাণহানী ঘটছে অপ্রত্যাশিত আকারে।


শীতে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে এরই মধ্যে হাসপাতালে ভর্তি কয়েক হাজার মানুষ। বিশেষ করে উত্তরবঙ্গের জেলা পঞ্চগড় লালমনিরহাট, রংপুর জেলায় গত কয়েক সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছে কয়েকহাজার রোগী।


এছাড়া খুলনা অঞ্চলেও দেখা দিয়েছে এর প্রাদুর্ভাব। গত এক সপ্তাহে বিশেষ করে বাগেরহাটে শিশুসহ অন্তত এক হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।


হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে শিশু ও নারী বেশি। হাসপাতালে বেড সংকুলান না হওয়ায় রোগীদের ফ্লোরে জায়গা দিতে হচ্ছে। ভর্তি হওয়া রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতালের চিকিৎসক ও নার্সরা। এর মধ্যে অধিকাংশ রোগী ঠান্ডা লেগে শ্বাসকষ্ট, সর্দি-কাশি, জ্বর ও ডায়েরিয়াসহ নানা রোগে আক্রান্ত। তবে এতে ভয় না পেয়ে সাবধানতা অবলম্বন করতে রোগীদের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।


এদিকে শীতে আগুন পোহাতে গিয়ে ঘটে ভয়ানক দুর্ঘটনা। পঞ্চগড়ে গত ৫ দিনে আগুন পোহাতে গিয়ে নিহত হয়েছে প্রায় ৬ জন।


সাবধানতা অবলম্বন না করায় এসব দুর্ঘটনা ঘটে বলে স্থানীয় প্রতিনিধিদের মাধ্যমে জানা যায়।


জেড

Print