ডাকসু নির্বাচন নিয়ে ছাত্রনেতাদের সঙ্গে বৈঠক

টাইম ডেস্কে
টাইম নিউজ বিডি,
১০ জানুয়ারি, ২০১৯ ১৮:০৪:৫৪
#

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের বিষয়ে আলোচনার জন্য সক্রিয় ছাত্র সংগঠনগুলোর সঙ্গে বৈঠকে বসেছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ।


আজ বৃহস্পতিবার বেলা ১১টার কিছু পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-লাউঞ্জসংলগ্ন আবদুল মতিন ভার্চুয়াল কক্ষে এ আলোচনা সভা বসে।


কয়েক দিন আগে ছাত্রসংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদককে চিঠির মাধ্যমে এ আলোচনায় অংশগ্রহণের আহ্বান জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।


গঠনতন্ত্র সংশোধনী/পরিমার্জন কমিটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম (এফএইচ) হলের প্রাধ্যক্ষ ও আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান এ চিঠি পাঠান।


ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগ ও বামপন্থী ছাত্রসংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও ছাত্রদলের প্রতিনিধিরাও বৈঠকে আছেন। প্রক্টর বিশেষ নিরাপত্তা দিয়ে ছাত্রদল নেতাদের ক্যাম্পাসে নিয়ে আসেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সহকারী প্রক্টররা বৈঠকে উপস্থিত আছেন।


বৈঠক প্রসঙ্গে কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ডাকসু নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করা হয়নি। বিশ্ববিদ্যালয় নতুন করে ডাকসু নির্বাচনের লক্ষ্যে সুনির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে এগোচ্ছে, সে কারণে এটি করতে হলে বিদ্যমান গঠনতন্ত্র সামঞ্জস্যপূর্ণ কি না, নাকি কিছু সংযোজন-বিয়োজন প্রয়োজন, সেই নিরিখে ছাত্রসংগঠনগুলোর পরামর্শক্রমে কিছু সুপারিশ তুলে ধরা হবে। ভিসি সেটি সিন্ডিকেটে উপস্থাপন করবেন। এ কমিটি মতামত ও পরামর্শের ভিত্তিতে ভোটার ও প্রার্থী হওয়ার যোগ্যতা নির্ধারণের ব্যাপারে সুপারিশ করবে বলেও জানান তিনি।


ঢাবি প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী বলেন, ‘আমরা ডাকসু নির্বাচন করতে বিশ্ববিদ্যালয়ের ভিসির নির্দেশে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। দ্বিতীয় দফায় সব দলকে জানানো হয়েছে। আমরা সবার মতামত ও সহযোগিতা চাই। আশা করছি, খুব সুন্দর একটি নির্বাচন অনুষ্ঠিত হবে।’


এএস

Print