ক্ষেপণাস্ত্রের মাধ্যমে শিগগিরই ২টি উপগ্রহ পাঠাবে ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
১০ জানুয়ারি, ২০১৯ ২২:৩৫:৫৩
#

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ক্ষেপণাস্ত্র এখন ইরানের প্রতিরক্ষার প্রধান উপাদানে পরিণত হয়েছে এবং ইরানি জনগণ এটি নিয়ে গর্ববোধ করে।


আজ (১০ জানুয়ারি) বৃহস্পতিবার ইরানের নীতি নির্ধারণী পরিষদের সাবেক প্রধান আয়াতুল্লাহ হাশেমি রাফসানজানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক শোকানুষ্ঠানে রুহানিএই মন্তব্য করেন।


প্রেসিডেন্ট রুহানি বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইরানে নির্মিত ক্ষেপণাস্ত্র দিয়ে মহাকাশে দু’টি কৃত্রিম উপগ্রহ পাঠানো হবে।


পাশ্চাত্যের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কথা উল্লেখ করে হাসান রুহানি আরও বলেন, ইরান এই সমঝোতার মাধ্যমে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৬টি প্রস্তাব একদিনে অকার্যকর করে দিয়েছিল।


সামরিক ও প্রযুক্তি খাতে ইরানের নিত্যনতুন সাফল্যের প্রতি ইঙ্গিত করে প্রেসিডেন্ট রুহানি বলেন, শত্রু  রাজনৈতিক ও অর্থনৈতিক চাপ প্রয়োগের মাধ্যমে ইরানকে বশে আনতে সর্বশক্তি নিয়োগ করেছে।  কিন্তু ইরানি জনগণের মধ্যে ঐক্য ও সংহতি বজায় থাকলে এবং তারা ধৈর্য ধারণ করতে পারলে এই মনস্তাত্ত্বিক যুদ্ধে তাদের বিজয় নিশ্চিত।


ইরানকে একটি সমৃদ্ধ ও উন্নতশীর জাতি হিসেবে গড়ে তোলার যে স্বপ্ন ইরানের সাবেক প্রেসিডেন্ট হাশেমি রাফসানজানি দেখতেন সেকথা উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, ইরানি জাতি কখনো তাদের এই মরহুম নেতাকে ভুলবে না।


আয়াতুল্লাহ হাশেমি রাফসানজানি হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৭ সালের ৮ জানুয়ারি তেহরানে ইন্তেকাল করেন। 


এমবি  

Print