পাঁচটি গ্রেডে মজুরি সমন্বয়ের নির্দেশ

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১৩ জানুয়ারি, ২০১৯ ২২:৩৯:১৫
#

বেতন বৈষম্যের অভিযোগে টানা ৭ম দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। এর পরিপ্রেক্ষিতে বিষয়টি সমাধানে ৭টির মধ্যে ৫টি গ্রেডেই মজুরি সমম্বয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  


শনিবার (১২ জানুয়ারি) রাতে এ সমস্যার সমাধানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবকে বঙ্গভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী। সেখানে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ-র নেতাদেরও ডাকা হয়।


এরপর তাদের সঙ্গে কথা বলে বিরাজমান সমস্যা নিরসনে প্রধানমন্ত্রী শ্রমিকদের স্বার্থে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডের পাশাপাশি ১ ও ২ নম্বর গ্রেডের মজুরি সমন্বয়ের নির্দেশ দেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।


এই মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, পোশাক শ্রমিকদের জন্য সরকার ঘোষিত বেতন কাঠামোর ৫ টি গ্রেডে মজুরি সমন্বয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সমন্বয়ের পর এইসব গ্রেডে মজুরি আশানুরূপ বৃদ্ধি পাবে বলে সরকার মনে করে।


আজ (১৩ জানুয়ারি) রোববার বিকালে সচিবালয়ে পোশাক মালিক ও শ্রমিকদের সংগঠনের নেতাদের সঙ্গে সরকারের একটি ত্রিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে।


সরকার পক্ষে বৈঠকে নেতৃত্ব দেবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব। এ বৈঠকে গৃহীত সিদ্ধান্ত গণমাধ্যমকে অবহিত করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।


এমবি  

Print