গোয়াইদোকে স্বীকৃতি দিয়ে হস্তক্ষেপ করছে ইউরোপ: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:৫৯:০৯
#

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভেনেজুয়েলায় অন্যায়ভাবে ক্ষমতা দখলকারী শক্তিকে বৈধতা দিচ্ছে ইউরোপ। তিনি বলেন, ভেনেজুয়েলার  বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইডোকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে ইউরোপের দেশগুলো এ পদক্ষেপ নিয়েছে।  


সোমবার রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, মস্কো মনে করে জোর করে ক্ষমতা দখলকারী ব্যক্তিকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার চেষ্টার মাধ্যমে ইউরোপ লাতির আমেরিকার দেশটিতে হস্তক্ষেপ করছে। 


তিনি বলে, ভেনেজুয়েলার ভেতরের সমস্যা সমাধান করবে তারা নিজেরা; বিদেশি কোনও শক্তি নয়।


গত মাসে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ছয় বছরের জন্য দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন। তখন থেকে রাজধানী কারাকাসের রাজপথে মাদুরোর সমর্থক ও বিরোধী হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখিয়ে আসছেন।


এরইমধ্যে বিরোধী নেতা ও সংসদ স্পিকার হুয়ান গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান। মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়ে ভেনেজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।


ইউরোপের দেশগুলো গুয়াইদোকে তখন সরাসরি স্বীকৃতি না দিলেও দেশে আগাম নির্বাচন দেয়ার জন্য প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর জন্য সময়সীমা বেঁধে দেন। কিন্তু মাদুরো সে সময়সীমা নাকচ করেছেন। তিনি বিদেশি সামরিক আগ্রাসন মোকাবেলারও ঘোষণা দিয়েছেন।


এমআর

Print