লেবাননে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেল হিজবুল্লাহ

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:৫৪:৫৭
#

লেবাননের হিজবুল্লাহ আন্দোলন সোমবার বলেছে, নিজেদের স্বার্থে তারা কখনও রাষ্ট্রীয় তহবিল ব্যবহার করবে না। দেশটিতে নতুন জোট সরকারের স্বাস্থ্যমন্ত্রীর পদ দেয়া হয়েছে হিজবুল্লাহকে।



শিয়া গোষ্ঠীটি জানিয়েছে, আন্দোলন সম্পৃক্ত হওয়ায় তারা সরকারের এ পদটি বেছে নিয়েছে। তবে যাকে মনোনয়ন দেয়া হয়েছে তিনি সংগঠনটির কোনো সদস্য নন।


আট মাসের অচলাবস্থার পর গত সপ্তাহে লেবাননের নতুন সরকার গঠন করা হয়েছে। এতে মন্ত্রিসভার তিনটি পদ দখল করেছে ইরান সমর্থিত ভারী অস্ত্রসমৃদ্ধ হিজবুল্লাহ আন্দোলন।


লেবাননের নতুন মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী পদে ডা. জামিল জাবাককে মনোনয়ন দিয়েছে হিজবুল্লাহ আন্দোলন। তারা এই প্রথম কোনো বড় বাজেটের মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছে।


হিজবুল্লাহকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। লেবাননের নতুন সরকারকে হিজবুল্লাহর কাছ থেকে কোনো সহায়তা না নেয়ার অনুরোধ করেছে ওয়াশিংটন।


হিজবুল্লাহ নেতা সাইয়েদ হাসান নাসরাল্লাহ বলেন, তারা যাকে স্বাস্থ্যমন্ত্রী পদে মনোনয়ন দিয়েছেন, তিনি আন্দোলনের কোনো সদস্য নন। কাজেই কাজ চালিয়ে যেতে ও অবাধ ভ্রমণে তার কোনো অসুবিধা হওয়ার কথা না।


নাসরাল্লাহ বলেন, অবশ্যই জাবাক আমাদের ভাই ও বন্ধু। তিনি আমাদের খুবই ঘনিষ্ঠ ও আস্থাভাজন। তাকে এমন একটি মন্ত্রণালয় দেয়া হয়েছে, যাতে লেবাননের সব মানুষ সুবিধা পেতে পারেন। তিনি লেবাননের সব নাগরিকের মন্ত্রী।


ইসলাম অনুসারে রাষ্ট্রীয় তহবিলের অপব্যবহারের সুযোগ নেই বলে জানিয়েছেন হাসান নাসরাল্লাহ। তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াই ও অর্থ অপচয়ের বিরুদ্ধে অগ্রাধিকার দিচ্ছে নতুন সরকার।


এবি সিদ্দিক

Print