ঢাকায় আলোকচিত্র ও ইরানি চলচ্চিত্র প্রদর্শনী শুরু

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
০৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০২:৪৯:১৪
#

ইরানের ইসলামি বিপ্লবের গৌরবোজ্জ্বল ৪০তম বিজয় বার্ষিকী উপলক্ষে ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে ৫ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও ইরানি চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।


আজ শুক্রবার ৮ ফেব্রুয়ারি বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ‘ইরানের ইসলামি বিপ্লবের ৪০ বছর : অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভা শুরু হয়।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ড. মোহাম্মদ মুরাদ হাসান এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ রেযা নাফার ও বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা জনাব তৌকির আহমেদ।


সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব জনাব মো. আবদুল মজিদ।


সভায় বক্তাগণ বলেন, ইরানের ইসলামি বিপ্লব আজ ৪০ বছর অতিক্রম করতে চলেছে। বিপ্লবের এই চার দশকে দেশটি নিষেধাজ্ঞা, অবরোধসহ নানা রকম সংকট উপেক্ষা করে উন্নয়নের পথে এগিয়ে চলেছে দূর্বার গতিতে। শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, চিকিৎসা, শিল্প, সংস্কৃতি, কৃষি, প্রতিরক্ষা এবং শহর ও গ্রামে নাগরিক সেবাসহ বিভিন্ন ক্ষেত্রে দেশটির উন্নয়ন-অগ্রগতি আজ চোখে পড়ার মতো।


বক্তারা আরো বলেন, ১৯৭৯ সালে সংঘটিত ইরানের ইসলামি বিপ্লব এমনই একটা ঘটনা যা সমসাময়িক বিশ্বের রাজনৈতিক পট পরিবর্তনের একটি মাইলফলক হয়ে আছে।


এই বিপ্লব কেবল ইরানের জনগণের কাছেই উচ্চ মর্যাদায় সমাসীন হয় নি; বরং ইতিবাসবিদদের দৃষ্টিতেও সমাজের ওপর এর প্রভাব বিস্তারের দিক থেকে এটি গত একশ’ বছরের মধ্যে বিশ্বের অন্যতম বৃহৎ রাজনৈতিক ঘটনা হিসেবেই বিবেচিত হয়ে আসছে।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রখ্যাত ইরানি চলচ্চিত্র পরিচালক রাসূল মোল্লাঘোলিপুর এর ‘এম ফর মাদার’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়।


ইরানি চলচ্চিত্র সকাল ১১টা ও বিকেল ৩টায় বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এবং ফটো প্রদর্শনী সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে ৯-১২ ফেব্রুয়ারি, ২০১৯ প্রদর্শিত হবে।প্রেসবিজ্ঞপ্তি


এমআর


 


 

Print