ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো শুরু ১৪ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১০ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৪৪:০৫
#

আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপ্রো-২০১৯ শুরু হচ্ছে। ৬ষ্ঠ বারের মতো তিন দিনব্যাপী এ মেলাটি হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।


ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) এই এক্সপোর আয়োজন করেছে।


আজ রোববার (১০ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।


ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) এর সভাপতি মোতাহার হোসেন খান বলেন, অগ্নি নিরাপত্তা ও সিকিউরিটি ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোক্তারাও এগিয়ে এসেছে।


আর এ খাতের ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ সংগঠন হচ্ছে ইসাব। ইসাবের পক্ষ থেকে আমরা ষষ্ঠ বারের মতো তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছি‌। যা আগামী ১৪-১৬ ফেব্রুয়ারি হবে।


মেলার উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।’এতে বিষেশ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ।


আরো থাকবেন বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দিন ও তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখ।


মোতাহার হোসেন খান বলেন,ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের তথ্য মতে ২০১৮ সালে দেশে ছোট-বড় মিলিয়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে ১৯ হাজা ৬শ ৪২টি। এতে নির্মম মৃত্যুর শিকার হয়েছে ১৩০ জন আর আহত হয়েছেন ৬৬৪ জন মানুষ।



আর্থিক ক্ষতি প্রায় ৩শ ৮৬ কোটি টাকা। তবে বিগত পাঁচ বছরে এ ক্ষতির পরিমান প্রায় ২৫ হাজার কোটি টাকা। রাজধানা,বিভাগীয় শহর থেকে শুরু করে গ্রামগঞ্জে আগুনে পুড়ছে ঘরবাড়ি, দোকানপাট, অফিসসহ অন্যান্য স্থাপন।


সচেতনতা ও অগ্নিকান্ডের কারাণগুলাে চিহ্নিত করে এবং প্রশিক্ষণসহ, সরঞ্জাম রাখালে আগুনের ভয়াল থাবা থেকে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব।


সংবাদ সম্মেলনে জানানো, এবারের মেলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, তাইওয়ান, তুরস্ক, চীন, ভারতসহ ২৬ দেশের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটির খ্যাতমান ব্র্যান্ড প্রতিষ্ঠানের পণ্য প্রদর্শিত হবে। মেলায় স্টল থাকবে ৭০টি।


সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, ইসাবের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুর রশিদ, প্রচার সম্পাদক জাকির উদ্দিন আহমেদ ও পরিচালক মাহমুদ ই খোদা প্রমুখ।


এএস

Print