কাশ্মীর হামলা: গম্ভীরের মন্তব্য নিয়ে যে প্রতিক্রিয়া দেখালেন আফ্রিদি

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:১৭:৪৮
#

জম্মু-কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় তথাকথিত ‘পাকিস্তানের’ ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় রাগে-ক্ষোভে ফুঁসছে গোটা ভারত। সন্ত্রাসবাদ নির্মূলের দাবিতে সোচ্চার দেশটির জনগণ। পাশাপাশি নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা ও তাদের পরিবারের প্রতি সমবেত সমবেদনা জানাচ্ছেন তারা।


ব্যতিক্রমী নন ভারতের ক্রিকেটমহল। একযোগে এ ঘৃণ্য ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন সাবেক, বর্তমান ক্রিকেটার ও সংশ্লিষ্টরা। সেই সঙ্গে নিহত সেনাদের পরিবারকে সহায়তা করার আপ্রাণ চেষ্টা করছেন তারা। সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানি মদদপুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের ধিক্কার জানিয়েছেন সবাই।


তবে সবচেয়ে আগ্রাসী ছিলেন টিম ইন্ডিয়ার সাবেক ওপেনার গৌতম গম্ভীর। তিনি যুদ্ধক্ষেত্রে পাকিস্তানকে পাল্টা জবাব দেয়ার দাবি তুলেছেন। এক টুইটবার্তায় এ বাঁহাতি ওপেনার লেখেন- সন্ত্রাসবাদীদের সঙ্গে কথা বলা উচিত। পাকিস্তানের সঙ্গে আলোচনা করা দরকার। তবে সেই আলোচনা টেবিলে নয়; বরং হোক যুদ্ধক্ষেত্রে। অনেক হয়েছে আর নয়।


গম্ভীরের এমন যুদ্ধংদেহী মনোভাব নিয়ে প্রতিক্রিয়া জানতে চাওয়া হয় সাবেক পাকিস্তানি অধিনায়ক শহীদ আফ্রিদির। প্রাথমিক প্রতিক্রিয়ায় চিরশত্রু পড়শী দেশটির ব্যাটারের কুশল সংবাদ জানতে চেয়েছেন তিনি। ভারতীয় ক্রিকেটারের মন্তব্য কিংবা বিদ্রোহীদের হামলা নিয়ে একটি শব্দও খরচ করেননি বুমবুমখ্যাত ক্রিকেটার। বিতর্ক এড়িয়ে যাওয়ার মানসিকতা পোষণ করেছেন তিনি।


আফ্রিদি এখন মুলতান সুলতানসের হয়ে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলতে ব্যস্ত। ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে ম্যাচ শেষে মাঠ ছেড়ে টিম বাসে ওঠার সময় তার কাছে গম্ভীরের বক্তব্য নিয়ে মতামত জানতে চাওয়া হয়।


এক সাংবাদিক আফ্রিদির কাছে জানতে চান, গম্ভীর যা বলেছে তা নিয়ে আপনার মত কী? ঘুরে দাঁড়িয়ে তারকা অলরাউন্ডার পাল্টা প্রশ্ন ছুড়ে দেন- কী হয়েছে ওর? পরে প্রশ্নকর্তা যুদ্ধের প্রসঙ্গ উত্থাপন করতেই কোনো কথা না বলে বাসে উঠে যান তিনি।


এর আগে কাশ্মীর ইস্যুতে টুইট নিয়ে আফ্রিদির সঙ্গে লেগেছিল গম্ভীরের। তবে এবার গৌতমের এমন গম্ভীর ভাষ্য নিয়ে কোনো মন্তব্য করতেই রাজি হলেন না আফ্রিদি।

Print