‘পর্দা করেও যে নারীর ক্ষমতায়ন করা যায় তার প্রমাণ ইরান’

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
০২ মার্চ, ২০১৯ ০২:৫৮:৪০
#

জাতীয় সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন বলেন, ইসলামই নারীদের সম্মান ও মর্যাদা দিয়েছে। পর্দা রক্ষা করেও যে নারীদের ক্ষমতায়ন করা যায় তার প্রমাণ দিয়েছে ইরান। 


মহানবী হজরত মুহাম্মদ (সা:) -এর কন্যা হজরত ফাতেমা (রা:)’র পবিত্র জন্মদিবস ও নারী দিবস উপলক্ষে ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও জাহরা অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে আজ (০১ মার্চ) শুক্রবার এক আলোচনা সভা ও আনন্দ অনুষ্ঠানে সাগুফতা ইয়াসমিন এইসব কথা বলেন। 


ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে ‘হজরত ফতেমা জাহরা (রা:)’র আদর্শ ও বিশ্বের নারীদের কর্তব্য’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তৃতায় সাগুফতা ইয়াসমিন বলেন, ইসলামই নারীদের সম্মান ও মর্যাদা দিয়েছে। পর্দা রক্ষা করেও যে নারীদের ক্ষমতায়ন করা যায় তার প্রমাণ দিয়েছে ইরান। আর নারী অধিকারের সূত্রপাত করেছেন হজরত ফাতেমা (রা:)।  



জাহরা অ্যাসোসিয়েশনের চেয়ারপারসন সেলিনা পারভীনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, ইরান থেকে আগত মেহরী মাশায়েখী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুনীরা সুলতানা, ইরান সাংস্কৃতিক কেন্দ্রের ভারপ্রাপ্ত কাউন্সিলরের স্ত্রী শামানান মামুনি প্রমুখ। 


সাগুফতা ইয়াসমিন বলেন, সরকার নারীদের মর্যাদা রক্ষায় অনেক উদ্যোগ নিয়েছে। এখন নারী নির্যাতন অনেক কমে গেছে। এজন্য প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নাম ইতিহাসের পাতায় লেখা থাকবে। 


তিনি বলেন, নারীরা হল আল্লাহর নিয়ামত। একজন নারী মা হতে পারেন, কিন্তু পুরুষরা কখনো তা পারেনা।



 


ফাতেমা (রা:) নারী অধিকার প্রতিষ্ঠায় অগ্রনী ভুমিকা পালন করেন উল্লেখ করে তিনি বলেন, হজরত মুহাম্মদ (সা:) -এর পুরুষ সন্তান ছিলোনা। এজন্য তার অভাব পূরণ করতেন ফাতেমা (রা:)। তিনি ইচ্ছা করলেই আরাম আয়েশের জীবনযাপন করতে পারতেন। কিন্তু তিনি তা না করে ত্যাগ ও সততার জীবন বেছে নিয়েছিলেন। নিজে না খেয়ে এতিমদের খাওয়াতেন। তিনি একজন আদর্শ স্ত্রীও ছিলেন। আমাদেরকে তার আদর্শ অনুসরণ করা উচিত। 



মেহরী মাশায়েখী বলেন, ইসলাম নারীদের সম্মান ও মর্যাদা দিয়েছে। এজন্য নারীদেরকে নারী হিসেবে থেকেই নিজেদের অধিকার চর্চা করতে হবে। যারা নিজেদের অস্তিত্ব অস্বীকার করে পুরুষের সমকক্ষ হওয়ার চেষ্টা করেন তারা না পুরুষ হতে পারেন আর না হতে পারেন আদর্শ নারী। 


তিনি আরো বলেন, ইসলামের যথাযথ মডেল ছিলেন হজরত ফাতেমা (রা:)। পবিত্র কোরআনে নারী জাতির অনুসরনের জন্য যতগুলো আয়াত নাজিল হয়েছে তার জীবন্ত রূপটি ছিল হজরত ফাতেমার চরিত্রে ও কাজকর্মে। হজরত ফাতেমা (রা:) কেবল নবীদুলালী বা নারীদেরই আদর্শ নন; তিনি এক কথায় মানবিকতার প্রতিক হয়ে উঠেছেন।


মুস্তাঈন 

Print