‘কাশ্মীর কোনো আইনশৃঙ্খলা সংকট না, রাজনৈতিক ইস্যু’

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৩ মার্চ, ২০১৯ ২২:০৫:২৩
#

ভারতনিয়ন্ত্রীত কাশ্মীরের তেহরিক-ই-হুররিয়াত দলের প্রধান মোহাম্মদ আশরাফ শেহরেই বলেছেন, কাশ্মীর একটি রাজনৈতিক ইস্যু। এটা কোনো আইনশৃঙ্খলা সংকট না।


কাশ্মীর কোনো সুশাসন কিংবা কুশাসনের সমস্যা চলছে না। এটা কোনো আঞ্চলিক বিতর্কের বিষয়ও না। এটা হচ্ছে এখানকার জনগণের আশা-আকাঙ্ক্ষার ইস্যু।


রাম মাধবের দেয়া এক বিবৃতির প্রতিক্রিয়ায় মঙ্গলবার তিনি বলেন, জনগণের আকাঙ্ক্ষার ভিত্তিতে কাশ্মীর হচ্ছে রাজনৈতিক সংকটের নাম। ইতিহাসের দৃষ্টিভঙ্গি বিবেচনায় নিয়ে কাশ্মীর সংকট সমাধানে ভারত কখনোই গুরুত্ব দেয়নি।-খবর গ্রেটার কাশ্মীরের।


তিনি বলেন, যদি নয়াদিল্লি মনে করে সামরিক শক্তি দিয়ে তারা কাশ্মীর সংকটের সমাধানে যাবে, তবে তা হবে দেশটির সবচেয়ে বড় ভুল। সত্যিকার অর্থে কাশ্মীর রাজনৈতিক ও মানবিক সংকটের নাম।


‘কিন্তু সেদিকে খেয়াল না করে নয়াদিল্লি সবসময় কাশ্মীরে সামরিক মনোভাব ও এজেন্ডা নিয়ে এগিয়েছে। সেখানে তাদের কোনো রাজনৈতিক প্রক্রিয়া নেই। এমনকি কাশ্মীর সংকট মোকাবেলায় তাদের এমন কোনো চিন্তাও দেখা যায়নি। কাশ্মীরকে কঠোর হস্তে দমন করতে চাচ্ছে ভারত।’


তিনি বলেন, কাশ্মীর ইস্যুতে আলোচনা ও বিবেচনার ক্ষেত্রে নয়াদিল্লির কোনো পরিচ্ছন্নতা নেই। এ ক্ষেত্রে তারা অযথা সময় অপচয় করছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রতারণার আশ্রয় নিচ্ছে।


কাশ্মীরিদের আকাঙ্ক্ষার ভিত্তিতে একটি রাজনৈতিক সমাধানের দাবি জানিয়ে তিনি আরও বলেন, কাশ্মীরে এমন কেউ নেই যে সংলাপের বিরোধিতা করছে। এছাড়া বাস্তব পরিস্থিতি আলোচনার পক্ষেও সহায়ক।


এমআর

Print