ইয়েমেনে প্রতিদিন ৩ জনকে হত্যা করে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২০ মার্চ, ২০১৯ ১৫:৫৬:৩০
#

ইয়েমেনে হামলা চালিয়ে প্রতিদিন গড়ে ৩ জনকে হত্যা করছে সৌদি আরব। আন্তর্জাতিক সাহায্য সংস্থা অক্সফাম এর পৃষ্ঠপোষকতায় তৈরি এক সমীক্ষায় এ তথ্য উঠে আসে।


মঙ্গলবার প্রকাশিত রিপোর্টে বলা হয় ২০১৮ সালের ডিসেম্বর থেকে এ পর্যন্ত ইয়েমেনে হামলা চালিয়ে প্রতি ৮ ঘন্টায় একজনকে হত্যা করছে সৌদি আরব।


রিপোর্টটি এমন এক সময় প্রকাশিত হয় যখন ইয়েমেনের হুদি বিদ্রোহী ও সৌদি সমর্থিত ফোর্স জাতিসংঘের মধ্যস্থতায় সুইডেনে এক আলোচনায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল।


ধারণা করা হচ্ছে এই আলোচনায় হয়তো ২০১৫ সাল থেকে মানবসৃষ্ট সবচেয়ে বড় সংকট ইয়েমেনে যুদ্ধ বন্ধে সহায়তা করবে।


অক্সফামের সহযোগীতায় তৈরি রিপোর্টে আরও বলা হয়, প্রতিদিন ৩ জন করে হত্যা করা হলেও কিছু কিছু অঞ্চল বিশেষ করে হজ্জা ও তা'ইজ অঞ্চলে প্রতিদিন নিহতের সংখ্যা এই পরিসংখ্যানের দ্বিগুণ। হুদাইদা অঞ্চলে সম্প্রতি নিহত ২৩০ জনের মধ্যে ৫৬ জনই শিশু। যদিও এই প্রদেশে যুদ্ধ বিরতিতে কিছুটা কমেছে নিহতের সংখ্যা।


সইডেনে দুই বিদ্রোহী গ্রুপের মধ্যে যুদ্ধবিরতিতে সম্মতি আসলেও মঙ্গলবার ইয়েমনে বিভিন্ন অঞ্চলে সৌদি বিমান হামলায় প্রায় ২৮ জন নিহত হয়েছে। তাই এই সাময়িক যুদ্ধ বিরতি আদৌ কাজে আসবে কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।


ইয়েমেনে অক্সফামের পরিচালক মুহসিন সিদ্দিকী বলেন, হামলা ছাড়াও খাদ্য ও নূন্যতম প্রয়েজনীয় জিনিসপত্রের অভাবে মারা যাচ্ছে ইয়েমেনিরা। শান্তির পরিবর্তে পরিস্থিতি আরও দিন দিন খারাপের দিকে যাচ্ছে। খাদ্য ও মৌলিক চাহিদাগুলোর অভাবে ভুগতে ভুগতে এক পর্যায়ে তারা মৃত্যুর কোলে ঢলে পড়ছে।


তিনি আরও বলেন, পৃথিবীতে মানবসৃষ্ট সবচেয়ে বড় সংকটের দেশ এই ইয়েমেন। এর পিছনে রয়েছে স্থানীয় বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠি ও আন্তর্জাতিক সম্প্রদায়। যাদের কাছে অস্ত্র সরবরাহ করা হয়। তিনি এসব বিদ্রোহী গোষ্ঠিদের অস্ত্র সরবরাহ বন্ধ এবং ইয়েমেনে শান্তি আনয়নে যথাসম্ভব উদ্যোগ নেওয়ার আহবান জানান।


পশ্চিমা দেশগুলোর ভিতরে বিশেষ করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইয়েমেনে সৌদি সমর্থিতদের যথাসম্ভব আধুনিক প্রযুক্তি সম্পন্ন অস্ত্র সরবরাহ করে থাকে।


গত ফেব্রুয়ারিতে মিডিয়াতে এই নিয়ে একটি সংবাদ প্রকাশিত হয় যেখানে বলা হয়, সৌদি আরবের কাছে যুক্তরাজ্যে বা লন্ডনের অস্ত্র বিক্রির ফসল হচ্ছে আজকে ইয়েমেনে হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা। প্রকাশিত সংবাদে আরও বলা হয়, অস্ট্রেলিয়া প্রায় ৩৬ মিলিয়ন অস্ত্র বিক্রি করে সৌদি আরবের কাছে।


মঙ্গলবার 'অক্সফামে'র অস্ট্রেলিয়ার মুখপাত্র কনর কস্টেলো অস্ট্রেলিয়ার এই অস্ত্র রপ্তানির বিরুদ্ধে কথা বলেন এবং এর বিরোধীতাও করেন।


উল্লেখ্য, আমেরিকার সমর্থন নিয়ে ইয়েমেনে ক্রমান্বয়ে হামলা চালিয়ে যাচ্ছে সৌদি আরব। মূলত সৌদি সমর্থিত সরকার ইয়েমেনে নেতৃত্বের আনার জন্য তাদের এই আগ্রাসন। ইতিমধ্যে তাদের এই অমানবিক আগ্রাসন বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে।



জেড

Print