স্বাধীনতার ৪৮ বছরেও সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারিনি : ফখরুল

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
২৮ এপ্রিল, ২০১৯ ১৯:২৮:১৬
#

স্বাধীন ও মুক্ত গণমাধ্যম না থাকলে গণতন্ত্রকে সুষ্ঠু বলা যায় না। দুঃখের বিষয় স্বাধীনতার ৪৮ বছরেও আমরা সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারিনি বলে মন্তব্য করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।   


রোববার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন আয়োজিত বার্ষিক কাউন্সিল-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বাংলাদেশে গভীর এক সঙ্কট সৃষ্টি হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ১৯৭২ সাল থেকে এ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বহু আন্দোলন সংগ্রাম হয়েছ। এসব আন্দোলন সংগ্রামে বহু রাজনীতিবিদ হামলা-মামলা-খুন-গুম ও হত্যার শিকার হয়েছেন।


মির্জা ফখরুল বলেন, এই ফ্যাসিবাদী সরকার সকল রাষ্ট্রীয় যন্ত্রগুলোর ওপর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। প্রায় সকল গণমাধ্যমের মালিকানা দখল করেছ।  


তিনি বলেন, রাজনীতিবিদরা সবসময় খারাপ হয় না। তারা দেশের জন্য অনেক ত্যাগ করেন। আমাদের অনেক নেতাকর্মী আছেন যারা সরকারের হামলা-মামলা ও নির্যাতনের শিকার হয়ে ঢাকায় এসে রিক্সা চালাচ্ছেন, হকারের কাজ করছেন।


মহাসচিব বলেন, ১৯৭২ সালে আওয়ামী লীগ সরকারের আমলে এরকম পরিস্থিতি সৃষ্টি করা হয়েছিল। তখন আওয়ামী লীগ থেকে অনেক নেতাকর্মী বের হয়ে জাসদ তৈরী করেছিলেন। সেই জাসদের অনেক নেতাকর্মীকে ৭২-৭৫ সরকার হত্যা করেছিলেন। তিনি বলেন, আওয়ামী লীগ যখন বাকশাল চালু করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান তখন বহুদলীয় গনতন্ত্র প্রতিষ্ঠা করেন।


মির্জা ফখরুল বলেন, সরকার উদ্দেশ্যপ্রণোদিত হয়ে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছেন। আমরা দেশনেত্রীর নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।


কাউন্সিলে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর অধ্যাপক মুজিবুর রহমান, ডিইউজের সভাপতি আব্দুল কাদের গনি, ডিইউজে সেক্রেটারি শহিদুল ইসলামসহ প্রমুখ।


এসএম

Print