লোহিত সাগরে ইরানি ক্রুদের রক্ষা করলো সৌদি কোস্ট গার্ড

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
০২ মে, ২০১৯ ১৯:৫৮:৪৫
#

লোহিত সাগরের জেদ্দা উপকূলের কাছে ইঞ্জিনের সমস্যায় পড়া একটি ইরানি তেল ট্যাঙ্কার ও এর ক্রুদের উদ্ধার করেছে সৌদি আরবের কোস্ট গার্ড।


ইরানের কাছ থেকে অনুরোধ আসার পর এ সহযোগিতা করা হয়েছে বলে বৃহস্পতিবার সৌদি বার্তা সংস্থা এসপিএ-র বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


ইরানি তেল ট্যাঙ্কার ‘হ্যাপিনেস ১’ ও এর ২৬ ক্রুকে জেদ্দার ইসলামিক নৌবন্দর থেকে ৭০ কিলোমিটার দূরে সাগরে পাওয়া যায় বলে জানিয়েছে এসপিএ।


‘ইঞ্জিন বন্ধ ও নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায়’ তেল ট্যাঙ্কারটির ক্যাপ্টেন একটি টাগবোট পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন।


ট্যাঙ্কারটির ক্রুদের মধ্যে ২৪জন ইরানি ও বাকি দুই জন বাংলাদেশি বলে জানিয়েছে এসপিএ।


“নিউ ইয়র্কে জাতিসংঘের ইরানি প্রতিনিধিদলের শার্জ দ্য অ্যাফেয়ার্সের কাছ থেকে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধিদলের মাধ্যমে কিংডম আনুষ্ঠানিক ওই অনুরোধ পায়। ক্রুদের নিরাপত্তার পাশাপাশি পরিবেশের যেন কোনো ধরনের ক্ষতি না হয় তার জন্য সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিয়েই সহায়তা করা হয়েছে,” বলেছেন সৌদি কোস্ট গার্ডের এক মুখপাত্র।


ইরানি ওই ট্যাঙ্কার থেকে সমুদ্রে তেল ছিটকে পড়েছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।


তেহরানের তেল রপ্তানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞায় সব ধরনের ছাড় তুলে নেওয়ার মধ্যেই লোহিত সাগরে এ ঘটনা ঘটলো। ছাড় তুলে নেওয়ায় চলতি মাসের প্রথম দিন থেকে যারাই ইরানের তেল কিনবে তাদেরকেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।


ইরান ও সৌদি আরবের মধ্যে সহযোগিতার এ চিত্র একেবারেই বিরল। আঞ্চলিক প্রতিপক্ষ এই দুই দেশ মধ্যপ্রাচ্যজুড়ে বেশ কয়েকটি ছায়াযুদ্ধে একে অপরের বিরুদ্ধে লড়াই করছে।

Print