ভারতে মসজিদের বাহিরে নামাজ পড়া নিয়ে সংঘর্ষ, আহত ১৫

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১১ মে, ২০১৯ ১৪:৪৫:৫৮
#

ভারতের আসাম রাজ্যের হাইলাকান্দি শহরে মসজিদের বাহিরে নামাজ পড়াকে কেন্দ্র করে সাম্প্রদায়িক দাঙ্গায় তিন পুলিশসহ ১৫ জন আহত হয়েছেন।


গতকাল শুক্রবার দুপুরে জুমার নামাজের সময় এ ঘটনা ঘটে। এরপরই ওই এলাকায় কারফিউ জারি করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার ওই মসজিদের বাইরে নামাজ পড়ছিলেন মুসল্লিরা। এ সময় কিছু লোকজন তাঁদের ওপরে পাথর ছুড়লে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে পুলিশসহ উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হন। এরপরই ওই এলাকায় কারফিউ জারি করা হয়।


তবে গত বুধবারের একটি ঘটনা নিয়ে এ সাম্প্রদায়িক দাঙ্গার সূত্রপাত। ওইদিন মসজিদের ভেতরে নামাজ পড়ছিলেন মুসল্লিরা। ওই সময় মসজিদের বাইরে রাখা তাঁদের মোটরসাইকেলে ভাঙচুর চালায় কিছু লোকজন। এরপরই এ ঘটনার বিচার চাইতে স্থানীয় থানায় গিয়ে এজাহার দায়ের করেন তাঁরা। এ ঘটনার সুষ্ঠু বিচার না হলে মসজিদের বাইরের রাস্তায় নামাজ পড়ার কথাও জানান তাঁরা।


পরে গতকাল শুক্রবার তাঁরা কথামতো মসজিদের বাইরের রাস্তাতেই নামাজ পড়া শুরু করেন। এ সময় তাঁদের ওপর পাথর নিক্ষেপ করা হয়। আর এরপরই শুরু হয় সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি করে।


হাইলাকান্দির ডেপুটি কমিশনার কীর্তি জালি জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি ব্যবস্থা নেওয়া হয়েছে। যেকোনো পরিস্থিতিতে প্রশাসন তৎপর রয়েছে বলেও জানান তিনি।


এদিকে সব সম্প্রদায়ের মানুষকে আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন আসামের আবগারিমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য। তিনি বলেন, ‘যেকোনো সহিংসতা ছাড়াই এসব সমস্যার সমাধান করা সম্ভব।’ এ ধরনের কোনো ঘটনা ঘটলে পুলিশ ও প্রশাসন ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানান তিনি।


জেড

Print