৫ দফা দাবিতে মেডিকেল টেকনােলজিষ্টদের মানববন্ধন

টাইম ডেস্ক
টাইম নিউজ বিডি,
১১ মে, ২০১৯ ১৭:৪৬:৫৭
#

স্বাস্থ্য অধিদপ্তরাধীন প্রতিষ্ঠান হতে পাশ করা বেকার মেডিকেল টেকনােলজিষ্টদের সরকারি চাকুরীতে নিয়ােগসহ ৫ দফা দাবী অবিলম্বে বাস্তবায়নের আহ্বান জানিয়েছে মানববন্ধন করেছেন বেকার এন্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশন।


শনিবার (১১মে) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধন থেকে এসোসিয়েশনের সভাপতি মো. শফিকুল ইসলাম অবিলম্বে মেডিকেল টেকনোলজিষ্টদের সরকারি চাকুরীতে নিয়ােগ প্রদান ও নতুন পদ সৃষ্টি করা , সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুযায়ী অন্তঃমন্ত্রনালয় কমিটির প্রতিবেদনের আলােকে ওয়ান আমব্রেলা কনসেপ বাস্তবায়ন করা , স্বাস্থ্য বিভাগীয় নন-মেডিকেল কর্মচারী নিয়ােগ বিধিমালা ২০১৮ সংশোধন ও মেডিকেল টেকনােলজিষ্টদের দশম গ্রেডে উন্নীতকরণ , ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বাের্ড গঠন এবং মেডিকেল টেকনােলজি কোর্স পূর্বের ন্যায় ৪ বছর বহাল করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবী জানান ।


মানববন্ধনে মেডিকেল টেকনােলজিষ্টদের গুরুত্বপূর্ণ পাঁচ দফা হলো:


১ ) সুপ্রিমকোর্টের আদেশে ওয়ান আমব্রেলা কনসেপ্ট বাস্তবায়ন: মহামান্য সুপ্রিম কোর্ট স্বাস্থ্য মন্ত্রণালয়কে মেডিকেল টেকনােলজি কোর্স পরিচালনার জন্য দায়িত্ব দিয়ে যতদ্রুত সম্ভব ২০০৭ সালে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ওয়ান আমব্রেলা কনসেপ্ট বাস্তবায়ন করতে নির্দেশ দিলেও প্রায় ৩ বছরেও বাস্তবায়ন করে নাই স্বাস্থ্য মন্ত্রণালয়। ফলে বাংলাদেশ কারিগরি শিক্ষাবাের্ড থেকে মানহীন মেডিকেল টেকনেলিজিষ্ট বের হওয়ায় জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে এবং স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের মেডিকেল টেকনােলজিষ্টরা নানামুখী জটিলতায় নিষ্পেষিত হচ্ছে । তাই অবিলম্বে সুপ্রিমকোর্টের আদেশে ওয়ান আমব্রেলা কনসেপ্ট বাস্তবায়ন করতে হবে।


২ ) সরকারি চাকুরিতে দ্রুত নিয়ােগ ও শূন্যপদ সৃষ্টি: ক) দীর্ঘ ১২ বছর যাবৎ মেডিকেল টেকনােলজিষ্টদের নিয়ােগ না হওয়ায় বেকারত্ব আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। একইসাথে সরকারি হাসপাতালের স্বাস্থ্যসেবা কার্যক্রম ভেঙ্গে পরায় জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। তাই বেকারত্ব নিরসনে এবং জনস্বার্থে অবিলম্বে মেডিকেল টেকনােলজিষ্টদেরকে সরকারি চাকুরিতে নিয়ােগ প্রদান করতে হবে ।


খ) ২০০৭ সালে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী WHO মানদণ্ডে চিকিৎসক ও মেডিকেল টেকনােলজিষ্টদের ১ : ৫ অনুপাতে প্রায় দেড় লক্ষ মেডিকেল টেকনােলজিষ্টদের শূন্যপদ সৃষ্টি করতে হবে।


৩ ) ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড গঠন: মেডিকেল টেকনোলজি কোর্সকে যুগোপযােগী ও মানসম্মত করতে ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড গঠন করতে হবে।


৪ ) অসঙ্গতিপূর্ণ নিয়োগবিধি সংশোধন এবং মেডিকেল টেকনোলজিষ্টদেরকে ১০ম গ্রেডে উন্নীতকরণ: অবিলম্বে স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বিভাগীয় নন - মেডিকেল কর্মচারী নিয়োগবিধিমালা - ২০১৮ তে সকল মেডিকেল টেকনােলজিষ্ট পদের অসঙ্গতি দূর করে দ্রুত নিয়ােগবিধি সংশোধন করতে হবে । সকল ডিপ্লোমা পেশাজীবিদের ন্যায় মেডিকেল টেকনােলজিষ্টদেরকে অবিলম্বে ১০ম গ্রেডে উন্নীতকরণ করতে হবে ।


৫ ) ডিপ্লোমা ইন মেডিকেল টেকনােলজি কোর্সকে ৪ বছরে পুনর্বহালঃ মেডিকেল টেকনােলজি কোর্সের গুণগত মান বৃদ্ধি এবং উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে মেডিকেল টেকনােলজি কোর্সকে ৪ বছরে পুনর্বহাল করতে হবে।


বেকার এন্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশনের সভাপতি মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন মাে. সিরাজুল ইসলাম, শেখ সাদী, রিপন সরকার পল্লব , শাকিল উদ্দিনসহ প্রমুখ।



জেড

Print