৩৯তম নন-ক্যাডার চিকিৎসকদের ক্যাডার ভুক্তি করার দাবি

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১৪ মে, ২০১৯ ১৮:৩৫:২১
#

৩৯তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার ৮৩৬০ জন চিকিৎসকদের ক্যাডার ভুক্তির দাবীতে মানববন্ধন।


মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে নন-ক্যাডার চিকিৎসকদের ক্যাডার ভুক্তি করার দাবি করা হয়।


মানববন্ধনের সমন্বয়ক ডা. দেবাশীষ দেব দেবু এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ৩৯তম বিসিএসের নন-ক্যাডার চিকিৎসকবৃন্দ।


ডা. দেবাশীষ বিলেন, ঠিক কতজন চিকিৎসক সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় নিযুক্ত হলে দেশের প্রান্তিক পর্যায়ে চিকিৎসাসেবা পৌছাবে? আরাে কতজন চিকিৎসক নিয়ােগ করলে চিকিৎসক সংকটের অযুহাত থেকে দেশ মুক্তি পাবে? দেশের প্রায় প্রত্যেকটি উপজেলা হাসপাতালের চিত্র মােটামুটি একই অপ্রতুল জনবল। এই সমস্যার আশু সমাধানের জন্যে ৩৯তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার চিকিৎসকদের ক্যাডার ভুক্তি করতে হবে।


তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০১৭ সালের এপ্রিলে ১০,০০০ চিকিৎসক নিয়োগের জন্যে স্বাস্থ্যমন্ত্রণালয়কে নির্দেশ দেন।


নির্দেশ মােতাবেক বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ৩১তম বিশেষ বিসিএস পরীক্ষার আয়ােজন করে। পিএসসি ' র পরিপত্রে ৪৫০০ ডাক্তার নিয়ােগের কথা বলা হলেও তৎকালিন স্বাস্থ্যমন্ত্রী জনাব মােহাম্মদ নাসিম অন্তত ৭০০০ এবং সম্ভব হলে ১০০০০ ডাক্তারই নিয়োগের ইচ্ছা প্রকাশ করেন।


একই কথা বর্তমান স্বাস্থ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীর মুখেও শােনা যায়। গ্রামে যেতে ইচ্ছুক প্রায় ৩৮ হাজার ডাক্তার ৩৯তম বিশেষ বিসিএসে অংশ নিলে প্রাথমিক বাছাই পর্বে ১৩২০০ জন নির্বাচিত হয়।


কিন্তু স্বাস্থ্যমন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয় সমন্বিত সিদ্ধান্তে পৌছাতে ব্যর্থ হওয়ায় পি এস সি তার পরিপত্র মােতাবেক ৪৫০০ ডাক্তারকে সুপারিশ করতে বাধ্য হয়। জানানাে হয়, ৮৩৬০ জন চিকিৎসক লিখিত ও মৌখিক পরীক্ষায় কৃতকার্য হলেও শুন্যপদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ সকল প্রার্থীকে বিসিএস ক্যাডার সার্ভিসে নিয়ােগের সুপারিশ করা সম্ভব হয় নাই।


ডা. দেব দেবু বলেন, স্বাস্থ্যমন্ত্রনালয় , জনপ্রশাসন মন্ত্রনালয় এবং অর্থ মন্ত্রানালয়ের সমন্বিত উদ্যোগে নন-ক্যাডার চিকিৎসকদের ক্যাডার ভুক্তি করার মাধ্যমে দেশের চিকিৎসক সংকটের দ্রুত একটা স্থায়ী সমধানে পৌছানাে সম্ভব।


উল্লেখ্য, ৩৩ তম বিসিএসের পরিপত্রে প্রায় আড়াই হাজার ডাক্তার নিয়ােগের কথা থাকলেও, পরবর্তীতে চিকিৎসক সংকটের কথা ভেবে ছয় হাজারের অধিক ডাক্তার নিয়ােগ দেয়া হয়। মাতৃমৃত্যু হার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাস, গড় আয়ুবৃদ্ধি সহ মিলিনিয়াম ডেভেলপমেন্ট গােল অর্জনে এই অতিরিক্ত নিয়ােগ যথেষ্ঠ ভূমিকা পালন করে।


একইভাবে এই অতিরিক্ত ৮৩৬০ জনের নিয়ােগ, গ্রামের চিকিৎসক সংকটের এক স্থায়ী সমাধান হতে পারে বলে মন্তব্য করেন ৩৯ তম বিসিএসে উর্ত্তীণ নন-ক্যাডার চিকিৎসক বৃন্দু।


এসএম

Print