আরেকটা গণ আন্দোলনের প্রয়োজন: নজরুল ইসলাম

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
১৫ মে, ২০১৯ ১৮:৫৭:০৯
#

ঐক্যবদ্ধ ভাবে গন আন্দোলনের মাধ্যমে ১৯৫২ সালে এবং ১৯৭১ সালে বিজয় এসেছে। তাই আরেকটা গন আন্দোলনের প্রয়োজন বলে মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।


বুধবার জাতীয় প্রেসক্লাবে ন্যাপ আওয়ামী পার্টি (ন্যাপ-ভাসানী) আয়োজিত ৪৩ তম ফারাক্কা মার্চ দিবস ও দেশ মাতা খালেদা জিয়ার মুক্তি ও বর্ত্মান রাজনৈতিক মহাসংকট উত্তরনের সেমিনারে এসব কথা বলেন।


নজরুল ইসলাম খান বলেন, অনেক ইতিহাসের জন্মদাতা মাওলানা ভাসানী। তিনি ছিলেন একজন আপসহীন নেতা। বর্তমান আওয়ামী দলের প্রতিষ্ঠতা করেন ভাসানী।


তিনি আরও বলেন, ৭৪ সালে পরীক্ষামূলক ভাবে ফারাক্কা তৈরি করা হয়। কিন্তু এখন এ ফারাক্কা বাংলাদেশের জন্য একটা মরন ফাদ হিসেবে দাঁড়িয়েছে।


নজরুল ইসলাম বলেন, বাংলাদেশ আমরা হারিয়েছি ৩০ তারিখের নির্বাচন ২৯ তারিখ রাতে নির্বাচনের মাধ্যমে। আর এর বিরুদ্ধে বললেই গায়েবি মামলার শিকার হতে হয়।


তিনি আরও বলেন, ৭৫ সালে স্বৈরাশাসকের মাধ্যমে গনতন্ত্র হনন হয়েছে। আর সে গনতন্ত্র উদ্ধার হয়েছে জিয়াউর রহমানের আমলে।


৮২তে নির্বাচিত সরকার থেকে জোর করে ক্ষমতা নিয়ে আবারও গনতন্ত্র ধ্বংস করে এরশাদ। আর সে ধ্বংসের হাত থেকে গনতন্ত্রকে পুনউদ্ধার করেন বেগম খালেদা জিয়ে।


নজরুল ইসলাম বলেন, গনতন্ত্র হারয়ে আমরা অনেক কিছু হারিয়েছি। দেশে এখন বেকারত্ব বেড়েছে, ভুমি হিন বেড়েছে, মানুষের কষ্ট বেড়েছে। আগে বাজেটের বেশি ব্যায় হতো শিক্ষা, চিকিৎসা, প্রতিরক্ষা খাতে। কিন্তু এখন বাজেট হয় বিদেশি ঋণ পরিষদ করার জন্য।


তিনি আরও বলেন, দেশের মানুষ এখন সশান্তিতে ঘুমাতে পারেনা ঘুম, খুনের ভয়ে। আর এসবের সাথে জড়িত সরকার দলের নেতা ও কিছু আইন সৃংখলা বাহিনীর কিছু সদস্য।


গনতনন্ত্রের সুসমবন্টনের জন্য মুক্তিযুদ্ধের লড়াইকে বাস্তবায়ন করার জন্য খালেদা জিয়াকে মুক্তি করার জন্য সকলকে আহ্বান করেন নজরুল ইসলাম খান।



এএস/এএস

Print