বিড়ির দাম না বাড়ানোর দাবি

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
২০ মে, ২০১৯ ১৮:৩০:৩৬
#

কর প্রত্যাহার, সিগারেটের দাম বাড়ানো এবং বিড়িকে কুটির শিল্প হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছে বৃহত্তর ভোক্তা পরিষদ নামে একটি সংগঠন।


সোমবার (২০ মে) জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলায় এক সংবাদ সম্মেলনে সরকারের প্রতি এসব দাবি জানানো হয়।


সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মো. খালেদুর রহমান বলেন, আমরা গরিব, শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষ। মাঠে ঘাটে কাজ করে জীবিকা নির্বাহ করি। যেহেতু এ দেশে ধূমপান নিষিদ্ধ নয়, সেহেতু অন্য সব পণ্যের ব্যাপারে যেভাবে ভোক্তা অধিকার বিদ্যমান, তেমনি ধূমপানের ব্যাপারেও আমাদের অধিকার কোনো অংশে কম নয়।


তিনি বলেন, সিগারেট খাত থেকে ২০ হাজার কোটি টাকার ট্যাক্স আসে। আসছে বাজেটে সিগারেটের নামমাত্র মূল্য বাড়িয়ে বিড়ির দাম বর্তমান দামের চেয়ে তিনগুণ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে এক প্যাকেট বিড়ি ১৪/১৫ টাকা থেকে বেড়ে ৪০ টাকা হবে। এছাড়া তাতে এ খাতে চোরাচালান বাড়বে।


খালেদুর রহমান সংগঠনের পক্ষে বিভিন্ন দাবি তুলে ধরেন। দাবিগুলো হল-ব্রিটিশ আমেরিকান কোম্পানির ষড়যন্ত্র বন্ধ করতে হবে, ব্রিটিশ আমেরিকান কোম্পানির সব সিগারেটের দাম বাড়াতে হবে, কোনো সরকারি আমলা বিদেশি বহুজাতিক কোম্পানির পদে থাকতে পারবেন না, ভারতের মত এ দেশেও বিড়িকে কুটির শিল্প ঘোষণা করতে হবে, বিড়ির ওপর কর রাখা যাবে না ও সিগারেটের মত বিড়ি ধূমপান ২০৪০ সাল পর্যন্ত অব্যাহত রাখতে হবে।


সংবাদ সম্মেলনে সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


এসএম

Print