দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্রকে বেইজিং’র হুঁশিয়ারি

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৪ মে, ২০১৯ ২০:৩২:০৩
#

দক্ষিণ ও পূর্ব চীন সাগরে বেইজিং’র ‘বৈধ’তৎপরতার কারণে দেশটির ওপর যেকোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে চীন।


আজ (২৪ মে) শুক্রবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং সতর্ক করে বলেন, দক্ষিণ ও পূর্ব চীন সাগরে তৎপরতা চালানোর জন্য চীনা প্রতিষ্ঠান ও নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে তা বেইজিং-ওয়াশিংটন সম্পর্কের মারাত্মক অবনতি ঘটাতে পারে।


লু ক্যাং বলেন, দক্ষিণ ও পূর্ব চীন সাগর বেইজিংয়ের অবিচ্ছেদ্য অংশ এবং এখানে চীন যেকোনো তৎপরতা চালাতে পারে। এ বিষয়ে নাক গলানোর কোনো অধিকার আমেরিকার নেই।


সম্প্রতি মার্কিন কংগ্রেসের একদল সদস্য দক্ষিণ ও পূর্ব চীন সাগরকে কেন্দ্র করে বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিল তৈরির চিন্তাভাবনা করছেন বলে খবর বের হয়েছে। ওই বিলের খসড়ায় বলা হয়েছে, চীনা যেসব প্রতিষ্ঠান ও নাগরিক ওই দুই সাগরে তৎপরতা চালাবে আমেরিকায় তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হবে।


দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে বেইজিংয়ের সঙ্গে তাইওয়ান, ভিয়েতনাম, ফিলিপাইন ও ব্রুনাইয়ের মতবিরোধ রয়েছে। চীন ওই সাগরের ৯০ শতাংশ মালিকানা দাবি করছে।


অন্যদিকে পূর্ব চীন সাগরের মালিকানা নিয়ে জাপানের সঙ্গে চীনের মতবিরোধ রয়েছে। পূর্ব চীন সাগরে অবস্থিত কিছু দ্বীপ তেল ও গ্যাস সম্পদে সমৃদ্ধ। এই দুই সাগর নিয়ে আঞ্চলিক দেশগুলোর সঙ্গে চীনের এই বিরোধে আমেরিকা অযাচিত হস্তক্ষেপ করছে। 


এমবি    


 

Print