নাইজেরিয়ায় জঙ্গিদের চোরাগোপ্তা হামলায় ২৫ সৈন্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
২৬ মে, ২০১৯ ১৭:৩৭:১২
#

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে জঙ্গিদের চোরাগোপ্তা হামলায় অন্তত ২৫ সৈন্যসহ বহু বেসামরিক নিহত হয়েছেন।


শনিবার সকালে হামলাটি চালানো হয় বলে দুটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।


এটি এক সপ্তাহের মধ্যে নাইজেরিয়ার সেনাবাহিনীর ওপর চালানো দ্বিতীয় প্রাণঘাতী হামলা।


সৈন্যরা বোর্নো রাজ্যের একটি গ্রাম থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার সময় জঙ্গিরা তাদের ওপর হামলা চালায়। বেসামরিকদের গাড়িবহরটিতে ৫০টির মতো গাড়ি ছিল বলে জানিয়েছেন একটি সূত্র। সৈন্যরা তাদের পাহারা দিয়ে সরিয়ে নিচ্ছিল।


“বোকো হারাম জঙ্গিরা চোরাগোপ্তা হামলা চালিয়ে সৈন্য ও বেসামরিক, উভয়ের গাড়িবহর ঘিরে ফেলে নির্বিচার গুলি চালায়,” বলেছেন বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক বাহিনীর পক্ষ হয়ে লড়াই করা স্থানীয় স্বেচ্ছাসেবক বাহিনীর একটি সূত্র।


“জঙ্গিরা সৈন্যদের হারিয়ে দেওয়ার আগে উভয়পক্ষের মধ্যে গোলাগুলি হয়েছিল,” বলেছেন তিনি।


জঙ্গিগোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে অভিযান চালানো জন্য সৈন্যরা ওই অঞ্চলের গ্রামগুলো খালি করছিল। এখানে বোকো হারামের পাশাপাশি আরও কয়েকটি জঙ্গিগোষ্ঠী এক দশক ধরে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে।


এসব লড়াইয়ে ৩০ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে এবং লাখ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছেন।


বোকো হারাম বিদ্রোহীরা ও তাদের প্রতিদ্বন্দ্বী ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স গোষ্ঠী তাদের শেষ পর্যায়ে আছে বলে দাবি করেছিল নাইজেরিয়া সরকার। কিন্তু জঙ্গিদের নামনিশানা মুছে দেওয়ার ধারাবাহিক চেষ্টা সত্বেও তাদের দমন করা যায়নি বরং সামরিক বাহিনীই বিভিন্ন বিপর্যয়ের শিকার হচ্ছে।


এ বিষয়ে নাইজেরিয়ার সামরিক বাহিনীর মুখপাত্রের মন্তব্য জানার চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।


বুধবার ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকা শাখা নাইজেরিয়ায় চালানো এক হামলা দায় স্বীকার করে ওই হামলায় ২০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে। তারা একটি ভিডিও প্রকাশ করে আরও নয় নাইজেরীয় সৈন্যকে হত্যার দৃশ্য দেখিয়েছে।


 

Print