নেতানেয়াহু সরকার গঠনে ব্যর্থ হওয়ায় ঈসরায়েলে ফের নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
৩০ মে, ২০১৯ ১৪:৫৯:৫৭
#

একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোটগত সরকার গঠনের সুযোগ ছিলো নেতানেয়াহুর সামনে। কিন্তু তাও করতে ব্যর্থ হওয়ায় অবশেষে ফের নতুন করে জাতীয় নির্বাচন দেওয়ার সিদ্ধান্ত হয় ইসরায়েলে।


আগামী ১৭ সেপ্টেম্বর দেশটিতে নতুন করে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


গত মাসে ইসরায়েলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বেশি আসনে জয়ী হলেও একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট গঠনের প্রক্রিয়া শুরু করে নেতানিয়াহুর দল। কিন্তু নির্ধারিত সময় পর্যন্ত সরকার গঠনে কোনো দলকে জোট শরিক হিসেবে রাজি করাতে পারেনি তারা। ইসরায়েলের ইতিহাসে এই প্রথমবার কোনো প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হলেন।


দেশটির সংবিধান অনুযায়ী, নির্বাচিত হওয়ার পর সরকার গঠনের সময়সীমা ছিল বুধবার মধ্যরাত পর্যন্ত। কিন্তু এই সময়ের মধ্যে নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হন। পরে আইনপ্রণেতারা ৭৪-৪৫ ভোটের ব্যবধানে সংসদ ভেঙে দেয়ার প্রস্তাবে সম্মতি দেন।


গত এপ্রিলে ইসরায়েলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। লিকুদ পার্টি ১২০টি আসনের মধ্যে ৩৫টিতে জয়ী হলে পঞ্চমবার প্রধানমন্ত্রী হওয়ার দ্বারপ্রান্তে ছিলেন নেতানিয়াহু। কিন্তু সাবেক প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিয়েবারম্যানের ন্যাশনালিস্ট ইসরায়েল বেইটেনু পার্টির সঙ্গে সমঝোতায় পৌঁছাতে পারেননি তার দল।


প্রেসিডেন্ট রুভেন রিভলিন সরকার গঠনের জন্য পার্লামেন্টের অন্য কোনো সদস্যকে মনোনীত করতে পারেন বলে নেতানিয়াহু নতুন নির্বাচন ঘোষণা করেছেন। বলা হচ্ছে, অভ্যন্তরীণ কোন্দলই তার প্রধানমন্ত্রী হওয়ার পথে বাঁধা হয়ে দাঁড়ালো।


জেড

Print