উড়ন্ত কিউইদের সামনে বিধ্বস্ত আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
০৮ জুন, ২০১৯ ১৬:৫৮:৩০
#

বিশ্বকাপে ইতিমধ্যে দুটি ম্যাচ খেলে ফেলেছে নিউজিল্যান্ড। মুখোমুখি লড়াইয়ে দুটি ম্যাচই জয়ের রঙে রাঙিয়েছে তারা। সেই সুখস্মৃতি সঙ্গী করে আজ শনিবার ফের মাঠে নামছে নিউজিল্যান্ড। টনটনের লড়াইয়ে প্রতিপক্ষ আফগানিস্তান বলে ব্ল্যাক ক্যাপ শিবিরের আত্মবিশ্বাস এখন তুঙ্গে।


নিজেদের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে রীতিমতো গুড়িয়ে দিয়েছে অধিনায়ক কেন উইলিয়ামসের দল। শুধু ম্যাচ জেতায় খুশী নয় কিউইরা। ম্যাচে তাদের বোলাররা যে শক্তিমত্তার পরিচয় দেখিয়েছে তাতে করে বিশ্বজয়ের স্বপ্নটা আরো উজ্জ্বল হয়েছে নিউজিল্যান্ডের। প্রতিপক্ষ পাকিস্তানকে ১৩৬ রানে গুটিয়ে দিয়ে পায় ১০ উইকেটের বড় জয়। এটাই তার প্রমাণ।


দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ড স্বপ্ন ভেঙে দিয়েছে বাংলাদেশের। তবে ২৪৫ রানের জয়ের লক্ষ্য টপকে যেতে খুইয়ে ফেলেছিল ৮ উইকেট। হারের দ্বার প্রান্ত থেকে জয় ছিনিয়ে বিশ্বকাপে এখনো পর্যন্ত অপরাজিত রয়ে গেছে নিউজিল্যান্ড। টুর্নামেন্টে যেখানে ৩৫০ রান কোনো ব্যাপারই নয়। সেখানে ২৫০ করতেই ঘাম ঝরে গেছে কিউইদের। ব্যাটিং দুর্বলতা কাটিয়ে উঠার ব্যাপারটা চিন্তায় ফেলবে নিউজিল্যান্ডকে।


ক্রিকেট প্রেমীরা ধরেই নিয়ে ছিল বিশ্বকাপে অঘটনের জন্ম দিতে যাচ্ছে আফগানিস্তান। কিন্তু এখনো পর্যন্ত তেমন কিছু করে দেখাতে পারেনি তারা। নিজেদের দুটি ম্যাচই হেরে গেছে যুদ্ধ বিধ্বস্ত দেশটি। প্রথম ম্যাচে তাদের ৭ উইকেটে উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জেতা ম্যাচও হাত ছাড়া করেছে ব্যাটিং বিপর্যয় সামাল দিতে না পেরে। বৃষ্টি আইনে কমে আসা ১৮৭ রানের লক্ষ্য ছুঁতে পারেনি গুলবাদিন নাইবরা।


তবে লঙ্কান ব্যাটিং লাইন-আপে ধস নামানোর সুখস্মৃতিটা আজকের ফেভারিট নিউজিল্যান্ডের বিপক্ষে পুনর্মঞ্চায়ন করতে চায় আফগানিস্তান। তাই আজ অসম্ভবকে সম্ভব করার স্বপ্নে বিভোর তারা। যে করেই হোক বিশ্বকাপে নিজেদের প্রথম জয় ছিনিয়ে নিতে চায় আফগানরা।


ইতিহাস আর পরিসংখ্যান কিন্তু নিউজিল্যান্ডের কথাই বলে। ২০১৫ সালের বিশ্বকাপে ন্যাপিয়ারের ম্যাকলিন পার্কে প্রথম বারের মতো নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। ৫৯ রানেই ৬ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৮৭ রানের লক্ষ্য দিয়েছিল তারা। কিউইরা ছোট লক্ষ্যটা ছাড়িয়ে গিয়েছিল ৬ উইকেট হাতে রেখেই।


নিউজিল্যান্ড-আফগানিস্তান মাচ দিয়ে দীর্ঘ ২০ বছর পর টাউনটনে ওয়ানডে ম্যাচ হতে যাচ্ছে। দুই বছর আগে এখানে দক্ষিণ আফ্রিকা একটি টি-টুয়েন্টি খেলেছিল। সমারসেটের এ হোম গ্রাউন্ডে সব শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল ১৯৯৯ বিশ্বকাপে। তার আগে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা সবশেষ ওয়ানডে খেলেছিল ১৯৮৩ সালে।

টিভিতে দেখুন
আফগানিস্তান-নিউজিল্যান্ড
সরাসরি সন্ধ্যা সাড়ে ৬টা


 


ক্রিকেট
আইসিসি বিশ্বকাপ ২০১৯
ইংল্যান্ড-বাংলাদেশ
সরাসরি বিকেল সাড়ে ৩টা
বিটিভি, জিটিভি, মাছরাঙা ও স্টার স্পোর্টস ওয়ান এশিয়া


 


ফুটবল
উয়েফা ইউরো বাছাই
ক্রোয়েশিয়া-ওয়েলস
সরাসরি রাত ১০টা
সনি টেন টু


 


বেলজিয়াম-কাজাখস্তান
সরাসরি রাত ১২টা ৪৫ মিনিট
সনি টেন ওয়ান
তুরস্ক-ফ্রান্স
সরাসরি রাত ১২টা ৪৫ মিনিট
সনি সিক্স


 


ফিফা নারী বিশ্বকাপ
জার্মানি-চীন
সরাসরি সন্ধ্যা ৭টা
স্পেন-দক্ষিণ আফ্রিকা
সরাসরি রাত ১০টা
সনি সিক্স


 


নরওয়ে-নাইজেরিয়া
সরাসরি রাত ১টা
সনি ইএসপিএন


 


টেনিস
ফ্রেঞ্চ ওপেন ২০১৯
সরাসরি বিকেল ৪টা
স্টার স্পোর্টস সিলেক্ট ১/২


 


এসএম

Print