চলতি বছর হজ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ১৬ জুন

স্টাফ রিপোর্টার
টাইম নিউজ বিডি,
০৯ জুন, ২০১৯ ২৩:৫৩:২৫
#

চলতি বছরে সরকারি ও বেসরকারি উদ্যোগে গমনেচ্ছু হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৬ জুন। সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জনের কার্যালয়সহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্য পরীক্ষা করা হবে।


স্বাস্থ্য পরীক্ষার সময় মূলত রোগ প্রতিরোধক ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা দেয়া হবে। এছাড়া অন্য কোনো স্বাস্থ্য সমস্যা দেখা দিলে তার জন্যও ব্যবস্থাপত্র ও পরামর্শ দেয়া হবে। দেয়া হবে স্বাস্থ্য সনদ, যা হজযাত্রীদের সংরক্ষণ করতে হবে।


ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীদের জন্য নিন্মোক্ত হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করা হবে- (১) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা। (২) স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা (৩) শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা (৪) কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা (৫) ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, মুগদা, ঢাকা (৬) সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া, ঢাকা (৭) বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, ঢাকা (৮) সম্মিলিত সামরিক হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা। (৯) কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, ঢাকা।


এ ছাড়াও শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল, গাজীপুর ও শহীদ আহসান উল্লাহ মাষ্টার জেনারেল হাসপাতাল, টংগী, গাজীপুরে দুইটি মেডিকেল সেন্টার চালু করা হয়েছে।


অন্যান্য জেলার হজযাত্রীদের জন্য বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা করা হবে।


বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উল্লেখিত কেন্দ্রসমূহে সরকারি বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষান্তে ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে সংগৃহীত স্বাস্থ্যসনদ বিমানবন্দরে প্রদর্শনের জন্য নিজ হেফাজতে রাখতে হবে।


আগামী ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরুর কথা রয়েছে। বাংলাদেশের জন্য চলতি বছরের হজযাত্রীর কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন।


এমআর

Print