কাতারে বিশ্বকাপের আয়োজন করতে গিয়ে নিহত ১৪০০ শ্রমিক

স্পোর্টস ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৪ জুন, ২০১৯ ১৫:০৯:৫৮
#

২০২২ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজনের জন্য প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার খরচ করছে কাতার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫০ হাজার কোটি টাকার উপরে। বিশ্বের দর্শকদের আকৃষ্ট করার জন্য নান্দনিকভাবে তৈরি করা হচ্ছে এখানকার ফুটবল স্টেডিয়ামগুলো।


কিন্তু নান্দনিক এই বিশ্বকাপ ফুটবলের জন্য স্টেডিয়াম নির্মাণ করতে গিয়ে এ পর্যন্ত প্রায় ১৪০০ নেপালি শ্রমিকের মৃত্যু হয়েছে। কয়েক বছর ধরে চলা স্টেডিয়ামের নির্মাণ কাজের সময় এই নিহতের ঘটনা ঘটে।


জার্মানভিত্তিক পাবলিক ব্রডকাস্টার ওয়েস্টডাশ্চার রান্ডফাঙ্ক কোল (ওয়াইডিআর) তাদের এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ওয়েস্টডাশ্চার রান্ডফাঙ্ক কোল তাদের তথ্যচিত্রভিত্তিক ওই অনুসন্ধানী প্রতিবেদনের শিরোনাম দিয়েছে ‘ট্র্যাপড ইন কাতার’ অর্থাৎ কাতারের ফাঁদ।


ওয়াইডিআ সম্প্রতি এই প্রতিবেদনটি সম্প্রচার করেছে। তাতে দেখানো হয়েছে, কীভাবে নির্মাণাধীন ভবনগুলোর ভেতরেই ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছেন শ্রমিকরা। তাদের নিরাপত্তার জন্য ন্যূনতম ব্যবস্থাও গ্রহণ করেনি দেশটির কর্তৃপক্ষ।


সৌদির রাষ্ট্রীয় দৈনিক আরব নিউজও এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের প্রতিবেদনে নেপালের শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র নারায়ণ রেগমিকে উদ্ধৃত করে বলা হচ্ছে, ‘এটা একটা সত্য ঘটনা যে, গত কয়েক বছরে কাতারে অনেক নেপালি শ্রমিক তাদের জীবন হারিয়েছে।’


প্রতিবেদন নেপাল সরকারের দেয়া হিসাবের বরাত দিয়ে জানানো হয়েছে, দুর্ঘটনা এবং ঝুঁকিপূর্ণ ও নিম্নমানের জীবনযাপনের কারণে প্রতি বছর দেশটির প্রায় ১১০ জন মানুষ প্রাণ হারাচ্ছে সেখানে। নিহতদের পরিবারের সদস্যরা ওয়াইডিআরকে বলেছে, তারা কাতার সরকারের কাছ থেকে কোনো ধরনের ক্ষতিপূরণও পায়নি।


জেড

Print