তেলবাহী জাহাজে হামলার অভিযোগ অস্বীকার ইরানের

ইন্টারন্যাশনাল ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৪ জুন, ২০১৯ ১৫:১৪:০৩
#

ওমান উপসাগরে তেলবাহী জাহাজে হামলায় ইরান দায়ী বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। আর এ অভিযোগ অস্বীকার করেছে তেহরান।


বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ওমান উপসাগরে হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। কিন্তু তেহরানের উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা বলেছেন, এই হামলার সঙ্গে ইরানের কোনও সংযোগ নেই।


প্রসঙ্গত, বৃহস্পতিবার সকালে ইরানের সীমান্তবর্তী এলাকায় দুটি তেলবাহী জাহাজে হামলা হয়। নরওয়ের মেরিটাইম অথরিটির বরাতে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে জানায়, দেশটির মালিকানাধীন ‘ফ্রন্ট আলতেয়ার’ জাহাজে ‘হামলার’ পর তিনটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে।


এই বিষয়ে ইরানের সরকারি সংবাদ ইরনা জানায়, স্থানীয় সময় সকাল আটটা ৫০ মিনিটে দক্ষিণ ইরানের ২২ নটিক্যাল মাইল দূরে ফ্রন্ট আলতেয়ারে হামলা হয়। জাহাজে আগুন ধরে গেলে ২৩ জন নাবিক পানিতে ঝাঁপিয়ে পড়েন। পাশ দিয়ে যাওয়া আরেকটি জাহাজ তাদের উদ্ধার করে। জাহাজটিতে হামলার পর তিনটি বিস্ফোরণ হয়।


এক ঘণ্টা পর সিঙ্গাপুরের মালিকানাধীন ‘কোকুকা কারেজিয়াস’ নামের আরেকটি জাহাজে আগুন লাগে। জাহাজটির ২১ জন নাবিক পানিতে লাফ দেন। পরে তাদের উদ্ধার করা হয় বলে জানায় সংবাদ সংস্থাটি।


এর আগে গত ১২ মে সংযুক্ত আরব আমিরাতের কাছে ওমান উপসাগরে চারটি তেলবাহী জাহাজে হামলা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন হামলার জন্য ইরানকে দায়ী করেন।


জেড

Print