কেনিয়া ও সোমালিয়ায় আল-শাবাব জঙ্গি গোষ্ঠির হামলা, নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক
টাইম নিউজ বিডি,
১৬ জুন, ২০১৯ ১৬:৩৫:০৩
#

কেনিয়া ও সোমালিয়া দুই দেশেই হামলা চালিয়েছে এ অঞ্চলের দীর্ঘ দিন সরকার উৎখাতের চেষ্টাকারী জঙ্গি গোষ্ঠি আল-শাবাব। এতে এখন পর্যন্ত দুই দেশে মোট ১৬ জন নিহত হয়েছে। আহত আছে আরও ১৬ জন।


নিহতদের মধ্যে কেনিয়ায রাস্তায় পুঁতে রাখা বোমা বিস্ফোরণে নিহত হয়েছে ৮ জন পুলিশ অফিসার। অপরদিকে সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে দুইটি জায়গায় হামলায় নিহত হয়েছে মোট ৮ জন। দুই দেশেই হামলার দায় স্বীকার করে এই অঞ্চলের সরকারের সাথে দীর্ঘদিন লড়াই চালিয়ে যাওয়া 'আল-শাবাব' জঙ্গি গোষ্ঠি।


কেনিয়া:


কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সোমালিয়া সীমান্তের কাছে রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণের ঘটনায় প্রাথমিকভাবে ৮ পুলিশ অফিসার নিহত হওয়ার খবর জানা গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো পরিপূর্ণভাবে জানা যায় নি।


কেনিয়ার উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেন সংবাদ মাধ্যম 'দ্য গার্ডিয়ান'।


পুলিশের এই কর্মকর্তা জানান, দেশের পূর্বাঞ্চলীয় ওয়াজির এলাকায় ১১ জনকে বহনকারী পুলিশের গাড়িটি একটি বিস্ফোরকে আঘাত করে। এরপরেই সেখানে বিস্ফোরণ ঘটে। তবে গাড়িতে থাকা বাকিদের সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি।


উল্লেখ্য, গত শুক্রবার একই জায়গা থেকে তিন পুলিশ কর্মকর্তাকে অপহরণ করে নিয়ে গেছে এই জঙ্গি গোষ্ঠি।


সোমালিয়া:


এদিকে কেনিয়ার পাশাপাশি সোমালিয়াতেও দুই জায়গায় হামলা চালায় জঙ্গি গোষ্ঠি। প্রথম হামলায় চালায় একটি ব্যস্ত জংশনে। কিন্তু এই হামলায় কোনো ক্ষয়ক্ষতি না ঘটলেও রাজধানী মোগাদিসুতে পার্লামেন্টের কাছে একটি চেকপয়েন্টে বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে আটজন নিহত হয়েছে।


বিষয়টি নিশ্চিত করা হয় স্থানিয় অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান থেকে তথ্য নিয়ে।


গত কয়েক বছর ধরেই সোমালিয়া সরকারকে উৎখাতের চেষ্টা চালিয়ে যাচ্ছে আল কায়েদার এই শাখা সংগঠন। তবে সোমালিয়া সরকারের হাতে রাজধানী মোগাদিসুশহ বেশ কিছু এলাকায় থাকা নিজেদের গোপন ঘাঁটি হারিয়েছে জঙ্গিরা।


কেনিয়ায় অপহরণ ও বেশ কিছু হামলা চালিয়েছে আল শাবাব। সোমালিয়া সরকারকে সহায়তা করতে আফ্রিকান ইউনিয়নে সেনা মোতায়েনের ঘটনাকে কেন্দ্র করে কেনিয়ার ওপর প্রতিশোধ নিতেই বার বার সেখানে হামলা চালানো হচ্ছে।


জেড

Print